ঢাকা: রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র নারী বিভাগের উপদেষ্টা ও তার তিন সহযোগিকে আটক করেছে র‌্যাপিড ব্যাটালিয়ান এ্যাকশন ‌(র‌্যাব)। এ সময় আটককৃতদের কাছ থেকে জিহাদি বই, নোট, ডকুমেন্টারি এবং অডিও-ভিডিও উদ্ধার করা হয়েছে। পরে তাদের পরিচয়ও পাওয়া গেছে বলে জানিয়েছেন ব্যাটালিয়নটির অধিনায়ক (সিও) খন্দকার লুৎফুল কবির।

2ca6fc8cfdমঙ্গলবার দুপুরে রাজধানীর মিরপুরে র‌্যাব-৪ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সব তথ্য জানান খন্দকার লুৎফুল কবির।

লুৎফুল কবির বলেন, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আটক করা ৪ নারী জেএমবি সদস্য মূলত সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করতো। তাদের মধ্যে একজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক আর বাকি তিনজন মানারাত বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী।

তিনি জানান, রবিবার রাত ২টা থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত গাজীপুরের সাইনবোর্ড, মগবাজার ও মিরপুর-১ এলাকায় এ সব অভিযান চালানো হয়। গ্রেফতাররা হলেন— আকলিমা রহমান, ঐশী, মৌ ও মেঘলা।

কবির বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ঐশী ওই সেলের প্রধান। সে মোটিভেশন করে নারীদের তাদের দলে আনতো। গত ২১ জুলাই গাজীপুর থেকে গ্রেফতার হওয়া জেএমবির দক্ষিণাঞ্চলের আমির মো. মাহমুদুল হাসানের (২৭) কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জেএমবির নারী সদস্যদের গ্রেফতার করা হয়।

তিনি আরও বলেন, র‌্যাবের কাছে মাহমুদুল স্বীকার করে রাজধানীতে আকলিমা আক্তার মনি নামে এক নারীর নেতৃত্বে জঙ্গি কার্যক্রম শুরু করেছে জেএমবির সমর্থক নারী সদস্যরা। তারা উম্মা তাওহিদ ও আনসার ইসলামিয়াসহ বিভিন্ন নামে মোবাইল অ্যাপস ব্যবহারের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছিল। র‌্যাব আকলিমাকে নজরদারিতে রাখে এবং তার বিরুদ্ধে জঙ্গি-সংশ্লিষ্টতার প্রমাণ পায়। এরই সূত্র ধরে গত রাতে টঙ্গির সাইনবোর্ড এলাকা থেকে আকলিমাকে গ্রেফতার করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here