ডেস্ক নিউজ :: জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে স্পেনের রাজধানী মাদ্রিদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকালে এ জলবায়ু সম্মেলনের (কনফারেন্স অব দ্য পার্টিজ বা কপ-২৫) উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে মাদ্রিদ টোরেজন বিমানবন্দরে অবতরণ করে। বিশ্ব পর্যটন সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এরপর মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় নিয়ে যাওয়া হয়। স্পেন সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।

এর আগে রোববার সকাল ১০টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ ফ্লাইটটি মাদ্রিদের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান এবং পুলিশের আইজি। রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে এই সম্মেলন ‘কপ-২৫’ নামেই পরিচিত হচ্ছে।

এবারের সম্মেলনে সভাপতিত্ব করবেন চিলির পরিবেশমন্ত্রী ক্যারোলিনা স্মিদভ জালদিভার। স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে আজ থেকে শুরু হয়ে ১৩ ডিসেম্বর পর্যন্ত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক এই সম্মেলন (ইউএনএফসিসিসি) চলবে।

আজ সকালে প্রধানমন্ত্রী স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে ‘কপ-২৫’র উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন। পরে তিনি কপ-২৫’র ওয়ার্কিং সেশনে যোগ দেবেন এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী ‘জাতীয় পরিকল্পনা, ২০২০ সালের মধ্যে উচ্চাভিলাষ বাড়ান’ শীর্ষক একটি গোলটেবিল আলোচনা ও ফটোসেশনে অংশ নেবেন। তিনি আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে অংশগ্রহণ এবং বিকালে পুনরায় ওয়ার্কিং সেশনে যোগ দেবেন। পরে প্রধানমন্ত্রী সরকার ও নাগরিক সমাজের মিলিত কর্মকাণ্ড সম্প্রসারণ শীর্ষক একটি সংলাপে অংশ নেবেন। স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের সঙ্গে আজ দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় রাজপ্রাসাদে স্পেনের রাজা ও রানী আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন তিনি।

তিন দিনের সফর শেষে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় প্রধানমন্ত্রী বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানে দেশের পথে রওনা হবেন এবং ঢাকার স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here