প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় দেশীয় কৌশল ও প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানী এবং গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু ফেলোশিপ এবং জাতীয় বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ফেলোশিপের চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণকালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যাতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ভালোভাবে ও কম খরচে মোকাবিলা করতে পারি, তার উপায় উদ্ভাবন করতে হবে। গবেষণাকেও সেভাবে পরিচালিত করতে হবে।’

তিনি বিজ্ঞানী ও গবেষকদের প্রতি তরুণ প্রজন্মকে বিজ্ঞান শিক্ষার বিষয়ে উৎসাহিত করার আহ্বান জানিয়ে বলেন, দেশের টেকসই উন্নয়নের জন্য বিজ্ঞান শিক্ষা ও চর্চার কোনো বিকল্প নেই।

শেখ হাসিনা বলেন, কৃষি, শিল্প ও সেবাখাতে লাগসই প্রযুক্তির সন্নিবেশ ঘটানোর পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তির সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর একেএম সাইদুল হক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আবদুর রব হাওলাদার প্রমুখ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here