ডেস্ক: ১১ দিনের জমজমাট মহাযজ্ঞ শেষে পর্দা নামলো কমনওয়েলথ গেমসের ২০তম আসরের। রবিবার স্কটল্যান্ডের হ্যাম্পডেন পার্ক ন্যাশনাল স্টেডিয়ামে ৯০ মিনিটের জমকালো অনুষ্ঠান দিয়ে শেষ হয় দেশটির ইতিহাসে সর্ববৃহৎ এই আয়োজনের।

স্কটল্যান্ডের বিখ্যাত গায়িকা লুলুর গান দিয়ে সমাপনী অনুষ্ঠানের সূচনা হয়। ২৪০ সদস্যের বিখ্যাত ‘রয়্যাল এডিনবার্গ মিলিটারি ট্যাটু’ ব্যান্ড স্কটিশ পাইপ বাজিয়ে লুলুর গানের সঙ্গে তাল মেলান। লুলুর পর মঞ্চে আসে ডিকন ব্লু  ব্যান্ড। সারা পৃথিবী জুড়ে প্রায় ৬০ লক্ষ অ্যালবাম বিক্রী করার অনন্য রেকর্ড রয়েছে এই বিশ্ব বিখ্যাত ব্যান্ডের। প্রায় ৪০ হাজার আসন বিশিষ্ট হ্যাম্পডেন পার্ক স্টেডিয়াম ছিল কানায় কানায় পরিপূর্ণ। সমাপনী অনুষ্ঠানের নাম রাখা হয়েছিল ‘অল ব্যাক টু আওয়ার্স’।

এবারের আসরে অংশ নিয়েছিলেন ৭১টি দেশের চার হাজার ৭৫০ জন ক্রীড়াবিদ। আসরে মোট ২৬১টি সোনা ছিনিয়ে নেয়ার লড়াইয়ে নেমেছিলেন বিভিন্ন দেশের এসব ক্রীড়াবিদরা।

আসরে ৫৮টি সোনা, ৫৯টি রৌপ্য ও ৫৭টি ব্রোঞ্জসহ মোট ১৭৪টি পদক নিয়ে শীর্ষে ইংল্যান্ড। দ্বিতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়া জিতেছে ৪৯টি সোনা, ৪২টি রৌপ্য ও ৪৬টি ব্রোঞ্জসহ মোট ১৩৭টি পদক। ৮২টি পদক নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে কানাডা। ৩২টি সোনা, ১৬টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জসহ এসব পদক জেতে তারা। আর ৫৩টি পদক জিতে চতুর্থ হয়েছে স্বাগতিক স্কটল্যান্ড। আসরে বাংলাদেশের হয়ে একমাত্র রৌপ্য জিতেছেন আবদুল্লাহ হেল বাকি।

সমাপনী অনুষ্ঠানে এবারের আসরের সেরা জিমন্যাস্ট হিসাবে কানাডার ফ্র্যাঙ্কি জোনসকে ‘ডেভিড ডিক্সন’ পুরস্কারে ভূষিত করা হয়। রিদমিক জিমন্যাস্টিকসে তিনি একটি সোনাসহ মোট ৬টি পদক জিতেছেন। গোটা সমাপনী অনুষ্ঠানেই আতসবাজির প্রদর্শনী আর আলোর রোশনাই ছিল চোখে পড়ার মতো।

লুলু এবং ডিকন ব্লু  ব্যান্ড ছাড়াও স্কটল্যান্ডের অন্যতম সেরা গীতিকার ও সঙ্গীত শিল্পী ডগি ম্যাকলিন সমাপনী অনুষ্ঠানের মঞ্চ মাতান। তবে যার পারফরম্যান্স দেখার জন্য অধীর আগ্রহে সকলে বসেছিলেন সেই কিলি মিনোগকে দিয়েই যবনিকা পড়ে কমনওয়েলথ গেমসের।  অস্ট্রেলিয়ার এই গায়িকা চলতি বছরের মার্চ মাসেই ক্যারিয়ারের ১২ নম্বর অ্যালবামটি (কিস মি ওয়ান্স) প্রকাশ করেছেন। সমাপনী অনুষ্ঠানে সাতটি গান পরিবেশন করেন আন্তর্জাতিক এই পপ তারকা।

অন্যদিকে সফল ভাবে এই বিশাল আয়োজন সম্পন্ন করার জন্য সকলকে ধন্যবাদ জানান কমনওয়েলথ গেমস ফেডারেশনের প্রেসিডেন্ট প্রিন্স ইমরান। পাশাপাশি ২০১৮ সালের কমনওয়েলথ গেমস আয়োজন করার জন্য অস্ট্রেলিয়াকে আগাম শুভেচ্ছাও জানান তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here