PM-parlament-BG20160615120017সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের নেওয়া বিভিন্ন পদক্ষেপ বিশ্ব নেতারা ভূয়সী প্রশংসা করেছেন বলে জানিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি জাপানে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনের সময় বিশ্ব নেতাদের কাছ থেকে বাংলাদেশ এ প্রশংসা পেয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

বুধবার সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সংসদ নেতা জানান, জঙ্গি ও সন্ত্রাসবাদ এমন একটি বিষয় যেকোন আন্তর্জাতিক ফোরামের আলোচনায় সেটা আন্তর্জাতিক হোক, আর দ্বিপাক্ষিক হোক, সব সময় উঠে আসে। সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের সরকারের যে জিরো টলারেন্স ও কঠোর অবস্থান তা বিশ্ব নেতারা জানেন। জি-৭ সম্মেলনে আমার সঙ্গে আলাপ-আলোচনা ও অনানুষ্ঠানিক কথা প্রসঙ্গে জঙ্গি-সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের যে পদক্ষেপ তার ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব নেতারা। সবার সহযোগিতায় জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে সফল হবো বলে আমরা আশা করি।

আওয়ামী লীগের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়ন তখনই সম্ভব হবে যখন নারীদের শিক্ষা ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা যাবে। এসময় তিনি বঙ্গবন্ধু উদ্ধৃতি দিয়ে বলেন, বঙ্গবন্ধু বলতেন, একজন নারী যদি দশটা টাকা আয় করতে পারে, আঁচলে থাকে তাহলে সমাজে তার গুরুত্ব বাড়ে। বঙ্গবন্ধুর সঙ্গে বিভিন্ন সময় আলাপ-আলোচনার মাধ্যমে আমি একটি বাড়ি একটি খামার প্রকল্পের ধারণাটা পেয়েছি।

সরকার গৃহীত একটি বাড়ি একটি পরিবার প্রকল্পের বিস্তারিত দিক তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, গ্রামের পরিববারগুলোকে স্বাবলম্বি করতে এ প্রকল্প আমরা নিয়েছিলাম। সেই সঙ্গে জলাভূমির ব্যবহার, অব্যহৃত জমিকে চাষ এবং উৎপাদনের আওতায় এনে কৃষকদের পণ্য বাজারজাত করণের জন্যই এ প্রকল্প। যেখানে যেখানে এ প্রকল্প বাস্তবায়ন হয়েছে, সেখানে ভাল ফল এসেছে। আমরা ‘সিলেক্ট’ (নির্ধারণ) করে বিভিন্ন ইউনিয়ন ও গ্রামে এ প্রকল্প করে দিয়েছি। পর্যায়ক্রমে এ প্রকল্প সারাদেশেই বিস্তৃত করা হবে। দীর্ঘ মেয়াদী কর্মসংস্থান ও আর্থ সামাজিক উন্নয়নই এই প্রকল্পের লক্ষ্য। ধীরে ধীরে পরিধি বৃদ্ধি করার পরিকল্পনা আমাদের রয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শহিদুজ্জামান সরকারের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমার সাম্প্রতিক সৌদি আরব সফর অত্যন্ত সফল হয়েছে। আমরা আন্তর্জাতিক অঙ্গনে যে সন্মান পাচ্ছি সেটি আমার একার নয়, বাংলাদেশের ও দেশের জনগণের সন্মান। আমি এদেশর মানুষের কল্যাণে কাজ করছি। আমার কাজের মূল্যায়ন বিশ্ব নেতারা করেছেন। এজন্য বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানাই। তারা ভোট দেয় নির্বাচন করেছে বলেই আমি এ কাজ করতে পারছি। দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here