মোঃআশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ::
চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ ও বিষমুক্তমুক্ত আম উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে প্রস্তুতমিূলক সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসেনর আয়োজনে আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় সিধান্ত হয় এ বছর কোন আম ক্যালেন্ডার থাকছেনা। তবে গাছে আম পাকা দেখা দিলে তবেই তা বাজারে নামাতে পারবে কৃষকরা। তবে কেউ যদি অপরিপক্ক আম বাজারে নামায়, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
অন্যদিকে নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমান আদালত সবসময় সক্রিয় থাকবে। আমবাগানে অতিরিক্ত কীটনাশক যাতে প্রয়োগ না করে সেজন্য প্রতিটি বাগানমালিকদের লকবুক ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া বিপনন এবং বাজারজাতকরণে, যেহেতু এবার করোনা পরিস্থিতি নেই সেক্ষেত্রে সারাদেশে পরিবহন ব্যবস্থা স্বাভাবিক রয়েছে সাথে থাকবে কুরিয়ার এবং অনলাইনে আম পাঠানোর সবধরণের সুযোগ। তারপরও কমখরচে এবং দ্রুতসময়ে আম পৌঁছানোর জন্য এবারও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু থাকবে। পাশাপাশি ব্যবসায়ীদের সব ধরণের নিরাপত্তা নিশ্চিত করারও সিদ্ধান্ত গৃহীত হয় সভায়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক একেএম গালিভ খান। প্রস্তুতিমূলক এই সভায় জেলা প্রশাসন, কৃষি কর্মকর্তা, আম বিজ্ঞানী, আম বাগান মালিক এবং আম ব্যবসায়ী ও চাষিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here