শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: ‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ প্রতিপাদ্য ধারণ করে সারা দেশে ন্যায় চরফ্যাশনের পানি উন্নয়ন বোর্ড ডিভিশন -২ সরকারের স্বাস্থ্যবিধি মেনে বেতুয়া লঞ্চঘাট সংলগ্ন বেড়িবাঁধে বিভিন্ন প্রজাতির চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির শুভ সুচনা করেন ।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সচিব মাহামুদু হাসান এ কর্মসূচির উদ্বোধন করেন| এই সময় তিনি বলেন: জলবায়ূর পরিবর্তন রোধে সামাজিক বনায়নের কোনো বিকল্প নেই। মানুষের জীবন বাঁচাতে বৃক্ষের গুরুত্ব অনেক। প্রধানমন্ত্রীর উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। কাজেই আমরা সবাই এ বর্ষায় গাছ রোপন করে দেশকে আরো প্রাকৃতিকবন্ধন হিসাবে গড়ে তুলতে চাই।

এ সময় উপস্থিত ছিলেন, চরফ্যাশনের পানি উন্নয়ন বোর্ড ডিভিশন -২ নিবার্হী প্রকৌশলি হাসান মাহামুদ, চরফ্যাশন উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: রুহুল আমিন ও উপবিভাগিয় প্রকৌশলি পানিউন্নয়ন বোর্ড চরফ্যাশন মিজানুর রহমান সহ অন্যান্য কর্মকর্তারা।

চরফ্যাশনের পানি উন্নয়ন বোর্ড ডিভিশন -২ নিবার্হী প্রকৌশলি হাসান মাহামুদ বলেন, বৃক্ষ রোপন ও পরিচর্যার মত এ ধরণের উদ্যোগ পূর্বেই নেওয়া জরুরি ছিল। জন্মের পর একটি শিশুর সুষ্ঠু বিকাশের জন্য যেমন সঠিক যত্ন ও পরিচর্যার প্রয়োজন, বৃক্ষের ক্ষেত্রেও ঠিক তেমনটাই। তাই বৃক্ষ রোপনের পাশাপাশি আমাদেরকে বৃক্ষ পরিচর্যায় অনেক গুরুত্ব দিতে হবে।

চরফ্যাশন উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: রুহুল আমিন,বলেন, বৃক্ষের ঘাটতি পূরণের লক্ষ্যে বাংলাদেশ সরকার সহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান প্রতি বছর বৃক্ষ রোপন করে যাচ্ছে। কিন্তু এই বপনকৃত বৃক্ষের সঠিক পরিচর্যার অভাবে সেগুলো সঠিক ভাবে বেড়ে উঠতে পরে না। আমাদের দেশে ১৯৯৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যত বৃক্ষ রোপন করা হয়েছে সেগুলো যদি সঠিকভাবে পরিচর্যা করা যেতো তাহলে এদেশে সবুজ বনভূমির পরিমাণটা অনেকগুণেই বেড়ে যেতো। মুজিববর্ষ উপলক্ষে চরফ্যাশনের পানি উন্নয়ন বোর্ড ডিভিশন -২ পক্ষ থেকে বেড়ি বাধে ১০ হাজার বৃক্ষ রোপনের উদ্যোগ নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here