সংসদ ভবন থেকে: কেন্দ্রীয় ব্যাংকের কাছে আর্থিক হিসাবের বাধ্যবাধকতা রেখে গ্রামীণ ব্যাংক বিল-২০১৩ জাতীয় সংসদে পাস হয়েছে।


মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিরোধী দলের সংসদ সদস্যদের অনুপস্থিতিতে কণ্ঠভোটে বিলটি পাস করা হয়।


উল্লেখ্য, গত সোমবার জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামাল ‘গ্রামীণ ব্যাংক বিল-২০১৩’-এর রিপোর্ট উত্থাপন করেন। প্রস্তাবিত আইনে গ্রামীণ ব্যাংকের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়িয়ে আইনভঙ্গের জন্য শাস্তির মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়।

এছাড়া ব্যাংকের নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহনে সরকারের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক, সরকার কর্তৃক চেয়ারম্যান নিয়োগ এবং ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেয়ার বিধান রাখা হয়েছে। আইনটি পাস হলে ১৯৮৩ সালের গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ বতিল হবে।


এর আগে গত ২৭ অক্টোবর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন এনে বিলটি উত্থাপন করেন।

মন্ত্রীর প্রস্তাবের প্রেক্ষিতে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত রিপোর্ট প্রদানের জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

গত ৩০ অক্টোবর সংসদীয় কমিটির বৈঠকে উল্লেখযোগ্য সংশোধনী ছাড়াই বিলটি পাসের সুপারিশ করে রিপোর্ট চূড়ান্ত করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here