জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযম ও সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে দায়ের মানবতাবিরোধী অপরাধের মামলা বাতিলে আবেদন করেছেন আসামিপক্ষের আইনজীবীরা।

রোববার আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম ও শাহজাহান কবীর ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শাহীনুর ইসলামরে কাছে এ সংক্রান্ত আবেদনপত্র জমা দেন।

পরে সাংবাদিকদের তারা বলেন, ‘বিধি ২৯ (১) অনুযায়ী ট্রাইব্যুনাল ফরমাল চার্জ তদন্ত প্রতিবেদন ও অন্যন্য দলিলপত্র পর্যালোচনার পর প্রাথমিক সত্যতা পেলে অপরাধ আমলে নিতে পারবে। কিন্তু বিধি ২৩ অনুযায়ী  ট্রাইব্যুনাল যদি অপরাধ আমলে না নেয়, তবে মামলাটি খারিজ হয়ে যাবে। তাই আইন ও বিধি  অনুযায়ী  অপরাধ গ্রহণ বা মামলা খারিজ ব্যতীত নতুন করে ফরমাল চার্জ বা আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের কোনো সুযোগ নেই।

তাজুল ইসলাম ও শাহজাহান কবীর আরো বলেন, ট্রাইব্যুনালের বিধিমালার ২৩ এর অধীনে এই দরখাস্ত করা হয়েছে। আবেদনে বলা হয়, অভিযুক্তদের বিরুদ্ধে দায়ের করা মামলার আনুষ্ঠানিক অভিযোগ সুনির্দিষ্টভাবে শ্রেণীবিন্যস্ত না হওয়ায় ট্রাইব্যুনাল ওই অভিযোগটি প্রসিউশনের কাছে ফেরত দিয়েছে এবং সেটি পুনঃদাখিলের যে নির্দেশ দিয়েছে, আইনিভাবে তারও কোনো সুযোগ নেই।

এরই পরিপ্রেক্ষিতে আসামিদের বিরুদ্ধে দায়ের করা মামলা বাতিল করে তাদের অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়েছে বলে জানান তারা।

আবেদন প্রাপ্তির বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যনালের রেজিস্ট্রার শাহীনুর ইসলাম বলেন, ‘আমরা আবেদনটি পেয়েছি। তবে সেটি দেখা হয়নি। দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নিউজ ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here