একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আগামী ৯ জানুয়ারি আদেশের দিন ধার্য করেছে এ সংক্রান্ত ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার সকালে বিচারপতি নিজামুল হক নাসিমের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ দিন ধার্য করে।

সকাল সাড়ে ১০টার দিকে রেজিস্ট্রারের মাধ্যমে রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী গোলাম আরিফ টিপু ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করেন।

এরআগে গত ২৬ ডিসেম্বর ট্রাইব্যুনাল গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ যথাযথভাবে দাখিল হয়নি মর্মে ফেরত দেয় এবং আজ ৫ জানুয়ারির মধ্যে যথাযথভাবে দাখিলে আদেশ দিয়েছিল।

ওইদিন গোলাম আযমের আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, দুই বছর সময় নিয়ে প্রসিকিউশন অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেছে। কিন্তু অভিযোগ দাখিলের পদ্ধতি সঠিক ও আইনসম্মত না হওয়ায় ট্রাইব্যুনাল তা গ্রহণ করেনি।

তবে প্রসিকিউশনের পক্ষে গোলাম আরিফ টিপু বলেন, গোলাম আযমের বিরুদ্ধে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছে। কিন্তু সুবিন্যস্ত না হওয়ায় ট্রাইব্যুনাল আগামী ৫ জানুয়ারির মধ্যে আবারো অভিযোগ দাখিলে নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, রাষ্ট্রপক্ষ ১২ ডিসেম্বর গোলাম আযমের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করে। এতে তার বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী ৫২টি অপরাধের অভিযোগ আনা হয়। তার বিরুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগী বাহিনীর সংগঠক, উৎসাহদাতা, নেতৃত্ব ও নির্দেশনা দেওয়ার অভিযোগ আনা হয়।

এরআগে মানবতাবিরোধী অপরাধ তদন্ত সংস্থা গত ৩১ অক্টোবর গোলাম আযমের বিরুদ্ধে ৩৬০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন ও আনুঙ্গিক নথিপত্র রাষ্ট্রপক্ষের আইনজীবীদের কাছে জমা দেয়।

এছাড়া মামলা থেকে অব্যাহতি চেয়ে গোলাম আযমের আইনজীবীর করা আবেদন বিষয়ে শুনানির জন্য ৯ জানুয়ারি দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। ১ জানুয়ারি গোলাম আযমের আইনজীবীরা এই মামলা বাতিলে আবেদন করেছিলেন।

প্রসঙ্গত, গত বছরের ২৫ মার্চ একাত্তরের যুদ্ধাপরাধের বিচারে ট্রাইব্যুনাল গঠন করা হয়। এরপর জামায়াতের আমীর মাওলানা মতিউর রহমান নিজামী, সিনিয়র নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি মোহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লাকে গ্রেপ্তার দেখানো হয়।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী এমপি ও সাবেক বিএনপি নেতা আবদুল আলীমকেও যুদ্ধাপরাধের মামলায় গ্রেপ্তার করা হয়। তবে আলীম শর্তসাপেক্ষে জামিনে আছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here