সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি ::
পটুয়াখালীর গলাচিপায় প্রায় ৪৫০০ শিক্ষার্থীর অংশগ্রহণে এস এস সি /দাখিল পরীক্ষা ২০২৩ এর একটি প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । উপজেলার মোট ১৪ টি কেন্দ্রে মোট ১০০ মার্কসের (গণিত ও ইংরেজি) তিন ঘণ্টা ব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়।
সরকারি নির্দেশনা না থাকলেও ইউএনও গলাচিপা এর নিজস্ব উদ্যোগে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তত্বাবধানে ও গলাচিপা স্কিল ল্যাব এর বাস্তবায়নে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। উপস্থিতির হার ছিল ৯৬.৫%। অভিভাবকরা এরকম উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। শনিবার সকালে উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেন ইউএনও গলাচিপা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।
উপজেলা নির্বাহী অফিসার বলেন, কোভিড ১৯ এর কারণে শিক্ষা ব্যবস্থা থমকে যাওয়ায় শিক্ষার্থীরা কিছুটা পড়াশোনা বিমুখ হয়েছে বলে আমরা মনে করছি। এজন্য তাদের হোম ভিজিট করা হচ্ছে । এস এস সি/ দাখিল যেহেতু শিক্ষার্থীদের প্রথম পাবলিক পরীক্ষা তাই তাদের প্রস্তুতি যাচাই ও পরীক্ষা ভীতি দূর করার জন্যে আমাদের আয়োজন।
তিনি আরো জানান সরকারি কর্মকর্তা কিন্তু আগে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন তাদের দিয়ে প্রশ্ন করা হয়েছ। চেষ্টা করা হয়েছে বোর্ড কর্তৃক নির্ধারিত শর্ট সিলেবাসের আদলে মূল এস এস সি পরীক্ষার মত করেই পরীক্ষাটি নেয়া হয়েছে । এ পরীক্ষায় যারা ভালো করবে তাদের পুরস্কৃত করা হবে। যারা খারাপ করবে তাদের নিয়ে স্পেশাল ক্লাসের ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, এরকম উদ্যোগ বাস্তবায়ন করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। এর মাধ্যমে শিক্ষার্থীরা মূল পরীক্ষায় প্রস্তুতি আরো ভালো ভাবে নিতে পারবে বলে আমার বিশ্বাস
গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নিজাম উদ্দিন  বলেন এর আগে এরকম কখনোই পরীক্ষা হয়নি।  এটা শিক্ষা শিক্ষক শিক্ষার্থীর জন্য খুবই উপকৃত হয়েছে ।  শিক্ষাবান্ধব ইউ এন ও  স্যারকে অসংখ্য ধন্যবাদ এরকম একটা আয়োজন করার জন্য ।
একাধিক  শিক্ষার্থীরা  বলেন পরীক্ষায় যে ভয়টা থাকে  তা অনেক টাই কেটে গেছে এবং অল্প সময়ের মধ্যে কিভাবে সুন্দরভাবে গুছিয়ে লিখতে হয় আমরা জেনেছি এটার মাধ্যমে । সবচাইতে কঠিন দুইটা বিষয় ইংরেজি এবং অংক  সেটা আলাদা ভাবে এই পরীক্ষার জন্য খুব ভালোভাবে রিভিশন দিচ্ছি ।  আশা রাখি এই পরীক্ষার জন্য আমরা অনেক ভাল রেজাল্ট করতে পারবো মাধ্যমিক পরীক্ষা ।  মানবিক ইউ এন ও স্যারকে ধন্যবাদ এরকম একটা ব্যতিক্রমী উদ্যোগ আয়োজনের জন্য ।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here