ইউনাইটেড নিউজডেস্ক:: লকডাউনে বাড়িতে থেকে থেকে ওজন বেড়েছে বহু মানুষের। অবাঞ্চিত ওজন নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্য সচেতনদের। কারণ, স্থূলতায় মানুষের জীবনকাল ছয় থেকে সাত বছর কমে যেতে পারে। তাই ওজন কমাতে নিয়মিত ব্যায়াম করার পাশপাশি প্রয়োজন ঠিকঠাক খাবার।

দৈনন্দিন ব্যস্ততায় সঠিক সময়ে খাওয়ার কথা আমাদের মনে থাকে না। খিদে পেলে যা খুশি তাই খেয়ে নিই। সেখান থেকেই গ্যাস হওয়া, হজম না হওয়ার মতো নানাবিধ সমস্যা দেখা দেয়। সকালের নাস্তা ও রাতের খাবার খাওয়ার মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ, খালি পেটে সঠিক খাবারই আমাদের সারাদিনের হজম ক্রিয়া ঠিক রাখে। বলা যায় শরীর সুস্থ রাখার এটাই হল মূল চাবিকাঠি। তাহলে জেনে নিন, সকালের শুরুটা কোন খাবার দিয়ে শুরু করবেন।

খালি পেটে পেঁপে উপকারি: পেঁপে অন্ত্রের বিভিন্ন সমস্যা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পেঁপে এখন সারা বছরই পাওয়া যায়। সে জন্য যে কেউ চাইলেই পেঁপেকে প্রাতঃরাশে রাখতে পারেন। এই ফলটি শুধু যে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে না, খারাপ কোলেস্টেরল হ্রাস করে হৃদরোগ ঝুঁকি কমাতে সহায়তা করে।

তরমুজ হৃদপিন্ড সুস্থ রাখে: তরমুজ প্রাতঃরাশের জন্য খুব ভালো। ৯০ শতাংশ পানি থাকায় এই ফলটি শরীরে হাইড্রেশনের জন্য ভালো। খালি পেটে তরমুজ খাওয়া আপনাকে কেবল চিনির আশক্তি থেকে দূরে রাখবে না, ক্যালরির পরিমাণও কমাবে। তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ, এটিতে উচ্চ স্তরের লাইকোপিন রয়েছে যা হৃদপিণ্ড এবং চোখের স্বাস্থ্যের জন্যও ভালো।

সকালে ডিম খেলে ফ্যাট কমে: ডিম হলো সকালের খাবার। সকালে ডিম খেলে আপনাকে দিনভর পুরো পুষ্টি দিবে। গবেষণায় দেখা গেছে যে, সকালে কেউ যদি খালি পেটে ডিম খান তখন মোট ক্যালরি গ্রহণ কমে যায় এবং ডিম ফ্যাট কমাতে সহায়তা করে।ওজন কমাতে খালি পেটে কী কী খেলে উপকার পাবেনভেজানো বাদাম খান: বাদাম সারারাত ভিজিয়ে রাখার পরে সকালে খালি পেটে খেলে উপকার পাবেন। কারণ, বাদামে আছে ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, ফাইবার, ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। বাদামের ত্বকে ট্যানিন থাকে যা দেহে পুষ্টির শোষণকে বাধা দেয়, তাই বাদামকে সর্বদা খোসা ছাড়িযে খাওয়া উচিত। এটি শুধু আপনাকে সঠিক পুষ্টিই দিবে না, শরীরকে সতেজ রাখতেও সহায়তা করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here