খাগড়াছড়ি

 

খাগড়াছড়িতে ইউপিডিএফ অবরোধে গাড়ী ভাংচুর,সড়কে আগুন,পিকেটিং কঠোর অবরোধ পালিত

আল-মামুন, খাগড়ছাছড়ি প্রতিনিধি:: খাগড়াছড়িতে বৃহস্পতিবারের সকাল-সন্ধ্যা সড়ক অবরোধে ৭টির বেশি গাড়ী ভাংচুর,পিকেডিংসহ কঠোর ভাবে পালিত হয়েছে। ইউপিডিএফ’র দল ছুটদের ইউপিডিএফ-গণতান্ত্রিক নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশের প্রতিবাদে ইউপিডিএফ এর প্রসিত বিকাল খীসা সমর্থিত গ্রুপ এ সড়ক অবরোধের ডাক দেয়। বৃস্পতিবার সকালে খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের ফায়ার সার্ভিস এলাকায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে অবরোধ সমর্থিত পিকেটিংরা।

একই সময় গুইমারায় ইউপিডিএফ এর অবরোধ চলাকালে বাইল্যাছড়ি এলাকায় খাগড়াছড়িগামি নাইটকোচ শান্তি পরিবহন ঢাকামেট্টো ব ১৫-২২৮০ (এসি সার্ভিস) ও রামগড়ের যৌথখামার এলাকায় শান্তি পরিবহন ঢাকামেট্রো ব ১৪১০৩৩ এবং ঢাকামেট্রো ব ১৪২০৩৮ এবং আরো ৩ টি পিকআপ,১টি মাইক্রো ভাংচুর করা হয়। উক্ত ভাংচুরে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে যাত্রিদের মধ্যে ছিল আতঙ্ক। এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে না পারলেও টহলে ছিল সেনা বাহিনী।

ভাংচুরের বিষয়ে নাইটকোচের সুপারভাইজার মোশাররফ হোসেন বলেন, আমরা যখন বাইল্যাছড়ি এলাকায় পৌছি, ঠিক তখনি সামনে থেকে গুলতি দিয়ে মারবেল ছোড়া হয়। তখন গাড়ির সামনের গ্লাস ভেংগে যায়। এবং আমরা খাগড়াছড়ি না গিয়ে গুইমারায় ফিরে আসি।

এছাড়াও খাগড়াছড়ি জেলা শহরের স্বনির্ভরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে পিকেটিং করতে দেখা যায়। তবে পানছড়ি সড়কসহ ৯ উপজেলার বিভিন্ন কিছু কিছু স্পর্টে রয়েছে তাদের শক্ত অবস্থান। বৃহস্পতিবার সাপ্তাহিক হাটের দিন হলেও বন্ধ রয়েছে দূরপাল্লার যান চলাচল। ফলে বাজারের ক্রেতা বিক্রেতার উপস্থিতিও কম দেখা গেছে।

খাগড়াছড়ি জেলা সদরের সাথে অভ্যন্তরীণ ও সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে শহর কেন্দ্রিক পরিবহন গুলোর চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে। নির্ধারিত পরীক্ষা ও ক্লাস থাকায় পায়ে হেঁটে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়েছে। রাঙামাটির সাজেকের সাথে যান চলাচল বন্ধ থাকায় খাগড়াছড়িতে শত শত পর্যটক আটকা পড়েছেন। পুলিশ সুপার আলী আহমদ খান জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জেলার বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়ন করা হয়েছে। অবরোধ চলাকালে বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

গত ১৫ নভেম্বর দুপুরে খাগড়াছড়ি শহরের খাগড়াপুর এলাকায় ইউপিডিএফকে অগণতান্ত্রিক ও দুর্নীতিগ্রস্ত সংগঠন অ্যাখ্যা দিয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ইউপিডিএফ-গণতান্ত্রিক নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ করে। একই সময়ে ইউপিডিএফ প্রসিত বিকাশ খীসা সমর্থিতরা জেলা সদরের স্বর্ণিভর এলাকায় লাঠি মিছিল ও সমাবেশ করে তাদের প্রতিহতের ঘোষণা দিয়ে সড়ক অবরোধের ডাক দেয়।

 

মহালছড়িতে শিশু ধর্ষণকারীর ফাঁসির দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় গত ১৪ নভেম্বর মঙ্গলবার প্রথমবারের মত প্রাথমিক সমাপণীর পরীক্ষার্থী মহালছড়ি গুচ্ছগ্রাম প্রাইমারী স্কুলের ছাত্রী ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের ফাঁসি দাবীতে বৃহস্পতিবার ১৬ নভেম্বর দুপুর ১২ ঘটিকায় উপজেলা প্রশাসন কার্যালয়ের সামনের এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি মহালছড়ি উপজেলা শাখার আয়োজনে এলাকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে অনুষ্ঠিত প্রায় এক ঘন্টা স্থায়ী মানববন্ধন শেষে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এপিবিএন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইকবাল আহম্মদের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিবাদ সভায় আটক ধর্ষক ও তার সহযোগী কেউ থাকলে তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানিয়ে প্রশাসনের নিকট জোর দাবী জানান স্থানীয় নেতৃবৃন্দ ও অভিবাবকরা।

এতে বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষক সমিতির উপজেলা শাখায় সাধারণ সম্পাদক ধনমনি চাকমা, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিন উদ্দিন ও স্থানীয় রাজনৈতিক নেতা সুলতান মাহমুদ, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও এলাকার সর্বস্থরের প্রতিবাদী নারী পুরুষ অংশ গ্রহণ করে। এ ব্যাপারে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরীন ঊর্মি বলেন, আসামী গ্রেপ্তার হয়েছে, আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামীতে যাতে এ ধরণের আর কোন ঘটনা না ঘটে সে ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহবান জানান।

 

পানছড়িতে ওসির বিরুদ্ধে আ’লীগ নেতাকর্মীদের হয়রানীর অভিযোগ

খাগড়াছড়ি জেলার পানছড়িতে আওয়ামীলীগ নেতাকর্মীদের রাজনৈতিক ভাবে হয়রানীর অভিযোগ উঠেছে পানছড়ি থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি) মো: মিজানুর রহমানের বিরুদ্ধে। এ ঘটনায় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সম্প্রতি পানছড়িতে সংঘঠিত হওয়া আওয়ামীলীগের বিভক্ত দুপক্ষের এক পক্ষকে প্রতিপক্ষ কর্তৃক মারধরের ঘটনায় ও পরে মামলা দিয়ে উল্টো ঘায়েল করার চেষ্টা করছে বলে অভিযোগ করেন স্থানীয় জাহেদুল আলম সমর্থিত নেতাকর্মীরা।

নব্য যুবলীগের সফিকুল আলমের মামলায় আদালত থেকে জামিন নিয়ে গেলেও পানছড়ি উপজেলা যুবলীগকর্মী কাজল দেব জাহেদুল আলম সমর্থিত নেতা হওয়ায় তার ব্যবসা প্রতিষ্ঠানের চাঁবী আটকে রেখেছে বলে অভিযোগ উঠেছে পানছড়ি থানার ওসি মিজানুর রহমানের বিরুদ্ধে। পানছড়ি উপজেলা যুবলীগ কর্মী কাজল দেব জানান, বিনা দোষে রানৈতিক প্রতিহিংসার শিকার হয়ে বর্তমানে কষ্টে দিন কাটছে। দোকান বন্ধ থাকায় নষ্ট হয়ে যাচ্ছে আমার ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল।

স্থানীয় সূত্রে জানায়, সাবেক ছাত্রদলের যুগ্ম সম্পাদক বর্তমানে নব্য যুবলীগের নেতা দাবী করে দাফিয়ে বেড়াচ্ছে এলাকায়। নেতা সফিকুল আলম। সে নিজের পুকুরে বিষ নিক্ষেপ ও পরিত্যক্ত ঘরে আগুন দিয়ে প্রতিপক্ষকে ঘায়েলের খেলায় মেতে উঠেছে বলে অভিযোগ পানছড়ির একাদিক স্থানীয় নেতাকর্মীরার।

এদিকে তাদের প্রতিপক্ষ ঘায়েলের চেষ্টার খেলায় মোটা অঙ্কের টাকার আশায় ওসি সঙ্গ দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুধু তাই নয় তিনি বিভিন্ন সময় আসামীদের ধরে হয়রানীসহ অবৈধ অর্থ দাবীরও অভিযোগ তোলা হয়। তাকে মন মত টাকা দিতে না পারলে প্রতিপক্ষের মোটা অঙ্কের অর্থ পেয়ে নির্দোষ ব্যক্তিরাও অপরাধী হয়ে যায় বলে অভিযোগ আনা হয়।

এ বিষেয় পানছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: মিজানুর রহমান বলেন, কোন ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের চাঁবী আমার কাছে নেই। অভিযোগটি সঠিক নয়। তার রাজনৈতিক নেতার মত আচরণ ও ক্ষমতার অপব্যবহারের বিষয়টি সম্পুন্ন ভিত্তিহীন বলে জানান তিনি।

 

খাগড়াছড়িতে পৌর আ’লীগের সভাপতি-সম্পাদককে অনাস্থা

খাগড়াছড়ির পৌর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক জাবেদ হোসেন এর বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গ,নেতাকর্মীদের অসৎ আচরণ,নেতাকর্মীদের মারধর বিএনপির সাথে আতাঁত,স্বার্থনীশি ও একপেশী রাজনীতির সাথে সম্পৃক্ত থাকাসহ একাদিক অভিযোগে অনাস্থা দিয়েছে খাগড়াছড়ি পৌর আওয়ামীলীগের ৯ ওয়ার্ডের সভাপতি/সম্পাদক।

গত ৩ নভেম্বর শুক্রবার ৯ ওয়ার্ডের সভাপতি/সম্পাদকসহ নেতাকর্মীরা এক জরুরী সভার আয়োজন করে। এতে সভাতিত্ব করেন ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি খলিলুর রহমান পাঠান। বুধবার সন্ধ্যায় ৯ ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি/সম্পাদকের যৌথ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে অনাস্থা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটি।

সেই সাথে প্রেস বিজ্ঞপ্তিতে পৌর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক জাবেদ হোসেন এর সাথে কেউ যোগাযোগ না রাখার জন্য পরামর্শ দেওয়া হয়। এছাড়াও অভিযোগের বিস্তারিত বিষয়ে এতে উল্লেখ করা হয়।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here