ঢাকা : দ্বিতীয় রাউন্ডের খেলায় আলজেরিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। নির্ধারিত সময় গোলশূন্য অবস্থায় শেষ হলে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। আর অতিরিক্ত সময়ে আলজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করলো জোয়াকিম লোর শিষ্যরা।

সোমবার ব্র্রাজিল বিশ্বকাপের ‘ডু অর ডাই’ ম্যাচে আলজেরিয়ার বিপক্ষে মাঠে নামে শিরোপার অন্যতম দাবিদার জার্মানি। কাগজ-কলমে পরিষ্কার ব্যবধানে এগিয়ে থাকলেও জয় পেতে অনেক কষ্ট করতে হয়েছে জার্মানদের। নির্ধারিত সময়ে গোল করতে ব্যর্থ হয় মুলাররা। ফলে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। অতিরিক্ত সময়ে আলজেরিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো জার্মানি।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠে খেলা। বল দখলে পিছিয়ে থাকলেও মাঝে মাঝেই প্রতি আক্রমণে জার্মান রক্ষণে কাঁপন ধরিয়েছে আলজেরিয়া। প্রথমার্ধে দুই দলই গোলের বেশ কিছু সুযোগ সৃষ্টি করেও গোল তুলে নিতে ব্যর্থ হয়।

ম্যাচের ১৭ মিনিটে জার্মানদের জালে বল জড়িয়েছিলেন আলজেরিয়ার স্ট্রাইকার স্লিলিমানি। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় গোলটি। এর আগে খেলার ১৪ মিনিটে জার্মানির শোয়েনস্টেইগারের দূর পাল্লার জোরালো শট রুখে দেন আলজেরিয়ার গোলরক্ষক।

গোল শূন্য অবস্থায় বিরতিতে গেলেও বিরতি থেকে ফিরে আক্রমণে ধার বাড়ায় জার্মানি। তবে বার বারই আলজেরিয়ার ডিফেন্স বা গোলরক্ষকের দেয়ালে বাধাগ্রস্ত হয়। ফলে ম্যাচে ৭০ ভাগ বল দখলে থেকেও গোলের দেখা পায়নি জার্মানরা। নির্ধারিত সময়ে কোন দলই  গোল করতে ব্যর্থ হওয়াতে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা।

আর অতিরিক্ত সময়ের প্রথমেই জার্মানদের কাঙ্কিত গোল এনে দেন আন্দ্রে চুরলে। এরপর খেলার শেষ মিনিটে জার্মানির হয়ে আর একটি গোল করেন মেসুত ওজিল। ফলে তখনই জয় প্রায় নিশ্চিত হয় জার্মানির। তবে খেলার একেবারে শেষ মুহূর্তে একটি গোল পরিশোধ করে আলজেরিয়া। এতে করে ২-১ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে জার্মানি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here