ডেস্ক রিপোর্ট : : যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের বিচার শুনানিতে আদালতে প্রথমবারের মতো পুলিশের বডিক্যামের ভিডিও উত্থাপন করা হয়েছে।

বুধবার (৩১ মার্চ) তৃতীয় দিনের মতো আদালতে অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিনের বিচারকার্য পরিচালনার সময় এ ভিডিওটি তুলে ধরা হয়। এতে দেখা যায়, বারবার প্রাণ ভিক্ষা চেয়েও রেহাই পাননি ফ্লয়েড।

পুলিশি নির্যাতনে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার সাক্ষী দিতে গিয়ে আদালতে কান্নায় ভেঙে পড়েন প্রত্যক্ষদর্শী। বুধবার শুনানির তৃতীয় দিনে পুলিশের বডিক্যামের ভিডিও উত্থাপন করা হয়েছে আদালতে। তাতে দেখা যায়, আটকের পর জর্জ ফ্লয়েড পুলিশ অফিসারদের কাছে অনুনয় করে বলছেন, আমি খারাপ লোক নই, আমার কোনো ক্ষতি করবেন না।

ঘটনাস্থলে উপস্থিত থাকা পুলিশ কর্মকর্তা টমাস লেন, জে আলেকজান্ডার কুয়েং এবং টু থাওয়ের বডি ক্যামেরায় ধারণ করা এ ভিডিও ফুটেজে আরো দেখা যায়, জর্জ ফ্লয়েড কয়েক দিন আগে নিজের মাকে হারানোর কথা জানিয়েও তাকে গুলি না করার অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু বারবার প্রাণভিক্ষা চেয়েও পুলিশের সহিংসতা থেকে রেহাই পাননি তিনি। নয় মিনিট ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন অভিযুক্ত সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন। পরে তাকে গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।

খুন ও হত্যার অভিযোগ অস্বীকার করেছেন ৪৫ বছর বয়সী পুলিশ অফিসার ডেরেক চৌভিন।

তার আইনজীবী বলেন, ফ্লয়েড দুর্বল ও খারাপ স্বাস্থ্যের কারণে মারা গিয়েছেন এবং পুলিশ তার ওপর যে জোরজবরদস্তি চালিয়েছিলেন তা যুক্তিসংগত ছিল।

২০২০ সালের মে মাসে আটকের পর কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের ঘাড়, হাঁটু দিয়ে চেপে ধরে রাখেন পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। এতে ঘটনাস্থলেই শ্বাসরোধ হয়ে মারা যান ফ্লয়েড। এরপরই বর্ণবাদবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে গোটা যুক্তরাষ্ট্র। সূত্র রয়টার্স।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here