নারায়ণগঞ্জ প্রতিনিধি :: নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ের সাদীপুর ইউনিয়নের কাজীপাড়া এলাকার ৭০৭ নামের এক ইটভাটার মালিকের বিরুদ্ধে জোরপূর্বক কৃষি জমির মাটি কেটে নেওয়ার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে স্থানীয় এলাকাবাসী।

আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরবেলা উপজেলার সাদীপুর ইউনিয়নের নোয়াকান্দি দক্ষিনপাড়া এলাকায় এ মানববন্ধন কর্মসূচী পালন করে এলাকাবাসী। মানববন্ধনে এলাকাবাসীর অভিযোগ করে বক্তব্যে বলেন, কৃষি জমির উপরিভাগের মাটি কোনভাবেই ইটভাটার জন্য কেটে নেয়া যাবেনা- মাননীয় প্রধানমন্ত্রীর এ সংক্রান্ত নির্দেশনা থাকা সত্বেও ওই এলাকার ৭০৭ নামের ইটভাটার মালিক মোঃ গিয়াসউদ্দিন ও তার ছেলে রবিন দের মাস ধরে জোরপূর্বক উপজেলার সাদীপুর ইউনিয়নের কাজহরদী, নোয়াকান্দি, কুন্দারপাড়া, বানিয়াবাড়ি, বিষ্ণুপুরা গ্রামের ২ হাজার একর কৃষি জমি থেকে সিংহভাগ মাটি কেটে নিচ্ছে তার ইটভাটায়। এর ফলে ওই জমিগুলোর উর্বরাশক্তি যেমন কমে যাচ্ছে তেমনি মাটি কাটা জমির পাশের জমিগুলোর পাড় ভেঙ্গে পড়ে বিভিন্ন ফসলের ক্ষতি হচ্ছে। এতে মাটি বিক্রি না করেই চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন কৃষকেরা। এ নিয়ে অভিযোগ করেও কোন ফল পাচ্ছেন না তারা।

উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয়ায় ইটভাটার মালিকরা বেপরোয়াভাবে কৃষি জমির মাটি কেটে নিচ্ছে। কোন কোন ক্ষেত্রে জমিগুলো অতিরিক্ত গভীর করে কাটার ফলে পাশের জমিগুলোতে পানি ধরে রাখা কষ্টকর হয়ে পড়ছে। সে সাথে মাটি বহণে ট্রাক্টর ব্যবহারের কারণে আশেপাশের ফসলী জমিগুলোর ফসল ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ বিষয়ে ৭০৭ ইটভাটার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী এলাকাবাসী। এসময় মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিদ্দিক প্রধান, তাহের আলী প্রধান, মজিবুর রহমান, আবু সাঈদ, আয়নাল হক, জহিরুল হক, আব্দুর রাজ্জাক, আঃ কাদির, সেরাজুল ইসলাম, শহিদুল্লাহ, আঃ গাফ্ফার, তোফাজ্জল হোসেন, মোক্তার হোসেন, ইলিয়াস মিয়া, সাইদুল ইসলাম, আবুল কালাম, মোস্তফা মিয়া ও সাইদুর রহমান প্রমূখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here