দেলোয়ার জাহিদ ::
কৃষি-সাগর সাংবাদিকতা ক্ষুধা এবং দারিদ্র্য সম্পর্কিত সমস্যাগুলিকে মোকাবেলায় প্রকৃতপক্ষে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কৃষি এবং মৎস্য হল মূল খাত যা সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের খাদ্য যোগান দেয় ও আয় প্রদান করে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে। এই খাতগুলি জলবায়ু পরিবর্তন, পরিবেশগত অবক্ষয় এবং অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য সহ বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি।
কৃষি-সাগর সাংবাদিকতা এই চ্যালেঞ্জগুলি সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করতে পারে, সেই সাথে তাদের মোকাবেলা করার জন্য উদ্ভাবিত সমাধানগুলো  হাইলাইট করতে পারে। সাম্প্রতিক বৈজ্ঞানিক গবেষণার, প্রযুক্তিগত উদ্ভাবন, এবং নীতিগত উন্নয়নের রিপোর্ট করার মাধ্যমে, কৃষি ও সাগর সাংবাদিকরা জনসাধারণ এবং নীতিনির্ধারকদের এই সেক্টর গুলোর মুখোমুখি সুযোগ এবং চ্যালেঞ্জগুলি সম্পর্কে অবহিত করতে সহায়তা করছে ।
কৃষি-সাগর সাংবাদিকতা কৃষক, মৎস্যজীবী এবং অন্যান্য গ্রামীণ সম্প্রদায় সহ এই সমস্যাগুলির দ্বারা প্রত্যক্ষভাবে প্রভাবিত ব্যক্তিদের দৃষ্টিভঙ্গি এবং অভিজ্ঞতার কথা বলতে পারে। তাদের গল্প বলার মাধ্যমে এবং তাদের দৃষ্টিভঙ্গিকে প্রদর্শন করে, সাংবাদিকরা তাদের পাঠক এবং দর্শকদের মধ্যে বৃহত্তর সহানুভূতি এবং বোঝাপড়ার  পরিস্থিতি গড়ে তুলতে সাহায্য করতে পারে।
সামগ্রিকভাবে, টেকসই কৃষি ও মৎস্য চাষের পাশাপাশি ক্ষুধা ও দারিদ্র্য হ্রাসে কৃষি-সাগর সাংবাদিকতার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই সেক্টরগুলির মুখোমুখি জটিল চ্যালেঞ্জ এবং সুযোগ গুলোর উপর আলোকপাত করে, কৃষি-সাগর সাংবাদিকরা ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রাণিত করতে এবং সবার জন্য আরও টেকসই এবং ন্যায়সঙ্গত ভবিষ্যতে অবদান রাখতে সহায়তা করতে পারে।
সাগর এবং কৃষি সাংবাদিকতা সাংবাদিকদের জন্য ফোকাসের দুটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র কারণ তারা আমাদের প্রাকৃতিক সম্পদ এবং খাদ্য ব্যবস্থার সাথে সম্পর্কিত বিস্তৃত বিষয়গুলিকে কভার করে। এই বিষয়গুলিতে রিপোর্ট করার সময় নতুন সাংবাদিকদের মনে রাখার জন্য এখানে কিছু প্রাথমিক নির্দেশিকা রয়েছে:
বিজ্ঞানকে বুঝা : সমুদ্র এবং কৃষি সাংবাদিকতা উভয়ের মধ্যেই প্রচুর বৈজ্ঞানিক পরিভাষা এবং ধারণা জড়িত, তাই এই বিষয়গুলির পিছনে বিজ্ঞান সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সমুদ্রের স্রোত, মাছের জনসংখ্যা, মাটির স্বাস্থ্য এবং উদ্ভিদ জীববিজ্ঞানের মতো ধারণা বোঝা। প্রাসঙ্গিক বৈজ্ঞানিক সাহিত্য এবং গবেষণা প্রতিবেদনের সাথে নিজেকে পরিচিত করা  এবং ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করা ।
রাজনীতি সম্পর্কে সচেতনতা : সাগর এবং কৃষি সাংবাদিকতা অত্যন্ত রাজনৈতিক বিষয়, জলবায়ু পরিবর্তন, পরিবেশগত বিধিবিধান এবং আন্তর্জাতিক বাণিজ্য চুক্তির মতো বিষয়গুলো এখানে ভূমিকা পালন করে। এই বিষয়গুলিকে ঘিরে রাজনৈতিক ল্যান্ডস্কেপ কি  বোঝা এবং জড়িত বিভিন্ন স্টেকহোল্ডার এবং স্বার্থ গোষ্ঠী সম্পর্কে সচেতন হওয়া খুবই গুরুত্বপূর্ণ।
মানুষের গল্প হাইলাইট করা যদিও বিজ্ঞান এবং রাজনীতির  গুরুত্বপূর্ণ বিষয়গুলির পিছনে মানুষের গল্পগুলি হাইলাইট করাও গুরুত্বপূর্ণ। মৎস্যজীবী, কৃষক এবং অন্যান্য ব্যক্তিদের সাক্ষাৎকার নেয়া যারা সরাসরি সমুদ্র এবং কৃষি নীতি দ্বারা প্রভাবিত হয় এবং সাংবাদিকদের  প্রতিবেদনে তাদের দৃষ্টিভঙ্গিগুলিকে অন্তর্ভুক্ত করার উপায়গুলি খুঁজে বের করা. এ বিশেষ ক্ষেত্রটিতে সাংবাদিকতা করতে তথ্য সংগ্রহ করা এবং সংবাদ আইটেম হিসাবে তা প্রচার করা সাংবাদিকতার একটি মৌলিক দক্ষতা। যা অর্জনের জন্য প্রয়োজন: সংবাদের মান চিহ্নিত করা, গবেষণা পরিচালনা, উত্সগুলি যাচাই, তথ্য সংগঠিত করা, সংবাদ আইটেম লিখা, সম্পাদনা ও সংশোধন এবং   সংবাদ আইটেমটি  প্রচার করা.
[লেখক : মুক্তিযোদ্ধা, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফ্যাকাল্টি মেম্বার, সভাপতি, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক, স্পেশাল প্রজেক্ট কমিটি চেয়ার, স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন কানাডা নিবাসী]  
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here