পঞ্জিকা অনুসারে ১ অগ্রাহয়ন থেকে নবান্ন উৎসব পালন করে থাকে। এই নিয়মের ধারাবাহিকতায় কৃষকদের ঘরে ঘরে চলছে এখন ঐতিহ্যবাহী নবান্ন উৎসব। কৃষকেরা নবান্ন উৎসব পালনের সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। বাড়িতে বাড়িতে চলছে ঐতিহ্যবাহী বাৎসরিক নবান্ন উৎসব পালনের প্রস্তুতি।

 

কৃষকের ঘরে ঘরে নবান্ন উৎসবের প্রস্তুতিতানসেন আলম, বগুড়া প্রতিনিধিঃ  বগুড়ায় কৃষকের ঘরে ঘরে এখন হেমন্তের নবান্ন উৎসবের আমেজ। বহুল প্রতিক্ষিত আমন ধান কাটা শুরু হয়েছে। কৃষকেরা আমন ধান মাঠ থেকে কেটে বাড়ীর উঠানে নিয়ে আসছে।

কৃষকদের কষ্ঠার্জীত সোনালী ফসলের ছোয়ায় ভরে উঠছে গোলা। আর একে কেন্দ্র করে চলছে ঐতিহ্যবাহী নবান্ন উৎসবের প্রস্তুতি।

বাংলার কৃষক সমাজ প্রাচীন কাল থেকে নবান্ন উৎসব পালন করে আসছে। কালের বিবর্তনে অনেক কিছু পরিবর্তন হলেও কৃষকরা নবান্ন উৎসব পালন করতে ভুলে যায়নি আজও।

গ্রাম বাংলায় কৃষকেরা নবান্ন উৎসব পরিপূর্ণ ভাবে উদযাপনের জন্য মেয়ে জামাইসহ আত্মীয়-স্বজনদের বাড়ীতে আমন্ত্রণ করে এনে নতুন চালের পোলাও, পিঠা, ও পায়েসসহ রকমারী নিত্য নতুন খাবার তৈরী করে ধুম-ধামে ভুঁড়ি ভোজের আয়োজন চলছে।

এ প্রসঙ্গে রিধইল গ্রামের মাছুদুর রানা বলেন, গ্রাম্যবধুরা জামাইকে সাথে নিয়ে বাপের বাড়ীতে নবান্ন উৎসব করার জন্য অধির আগ্রহে অপেক্ষা করে। নবান্ন উৎসবে গ্রামের কৃষকেরা মিলে-মিশে গরু, মহিষ ও খাঁসি জবাই করে।

হাট বাজারের বড় মাছ কিনে আনে। বাংলার মুসলিম কৃষক সমাজ অগ্রাহয়নের প্রথম শুক্রবার থেকে নবান্ন উৎসব শুরু করে।

এদিকে সনাতন হিন্দু সমপ্রদায়ের কৃষকেরা তাদের পঞ্জিকা অনুসারে ১লা অগ্রাহয়ন থেকে নবান্ন উৎসব পালন করে থাকে। এই নিয়মের ধারাবাহিকতায় কৃষকদের ঘরে ঘরে চলছে এখন ঐতিহ্যবাহী নবান্ন উৎসব।

সব মিলিয়ে বগুড়ার কৃষকেরা নবান্ন উৎসব পালনের সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। বাড়িতে বাড়িতে চলছে ঐতিহ্যবাহী বাৎসরিক নবান্ন উৎসব পালনের প্রস্তুতি।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here