মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় বর্গা চাষী নিল সরদার অন্যের ক্ষেতে লাগানো চিচিংগা দশ ফুট লম্বা হওয়ায় কৃষকের ফুটেছে হাঁসি। এলাকায় পড়েছে সাড়া। পাশ্ববর্তী দেশ ভারতের উন্নত জাতের দশ ফুট লম্বা চিচিংগা বা কুশি দেখতে অনেকে ক্ষেতে যাচ্ছে। ইতোমধ্যে কৃষক নিল সরদারের চিচিংগা ক্ষেত পরিদর্শন করেছেন উপজেলা কৃষি অফিসার। নিল সরদার তার নিজের কোনো জমি নেই; ঘর বাধার জায়গা নেই।

উপজেলার সরল গ্রামের সুরজ্ঞন চক্রবর্তি তার বাড়িতে তাকে থাকার ব্যাবস্থা করে দিয়েছে। তার স্ত্রী রুখুমালা, দুই জনের সংসার, এক মেয়ে ছিলো, মারা গেছে। অন্যের জমিতে বা বাড়ি কাজ করে তারা সংসার চালায়। মালিক সুরজ্ঞনের তিন শতক জমিতে চিচিংগা বা কুশি ক্ষেত তৈরি করেছে নিল সরদার। কৃষক নিল ও তার স্ত্রী রুখুমালা জানান, ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে এ কুশির বীজ সংগ্রহ করে এনেছে। কুড়িটি বীজ এনেছিলো, সে নিজে লাগিছে এবং পাশের কৃষকদের বীজ দিয়েছে লাগানোর জন্য। বৈশাখে বীজ রোপণ করেছে।

ক্ষেতে কুশি ধরেছে, ছোট সাদা ফুলে ভরে গেছে ক্ষেত। জাল দিয়ে মাঁচা করে দিয়েছে। বড় কুশিটা প্রায় দশ ফুট লম্বা হয়েছে, আরও বড় হবে বলে ধারণা করছে। আরো তিনটা কুশি দুই তিন ফুট লম্বা হয়েছে। ঘূর্ণিঝড় আম্ফান ও গত কয়েক দিনের টানা বৃষ্টিতে ক্ষেতের কিছুটা ক্ষতি হয়েছে। সে সময় প্রায় সাত ফুট লম্বা একটি কুশি নষ্ট হয়ে গেছে। নিজের জমি নেই, অন্যের জমিতে আবাদ করে উন্নত জাতের কুশি উৎপাদন করায় কৃষক নিল সরদারের প্রতি সকলে খুশি। চিচিংগা বা কুশি হচ্ছে ঝিঙের মত লম্বা বা কখন সাপের মত পেচানো দেখতে।

এটা হালকা সবুজ ও গাঢ় সবুজ সাদা ডোরা কাটা উভয় ধরনের হয়ে থাকে। লম্বা ৩০-৪০ সে:মি: বা ১৮-২৫ ইঞ্চি হয়। কুশি গ্রীষ্মকালীন সবজি। বাংলাদেশের সব এলাকায় এ সবজির চাষ হয়। এলাকা ভিত্তিক চিচিংগা, কুশি ও কাইডা নামে পরিচিত। স্থানীয়ভাবে কুশি নামে সবজিটি পরিচিত। কুশি শতভাগ ভক্ষণযোগ্য অংশে ৯৫ ভাগ পানি। এর অনেক ঔষধী গুণ আছে।

এ বিষয় উপজেলা কৃষি অফিসার এ এইচ এম জাহাঙ্গীর আলম জানান, ক্ষেত পরিদর্শন করেছি, এটি ভারতের উন্নত জাতের চিচিংগা। বীজ উৎপাদন করার পরামর্শ দেওয়া হয়েছে। জাতটি সংরক্ষণে উদ্যোগ নিলে দেশে চাষ করা সম্ভাব এবং কৃষিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here