কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর মনোনয়ন সংগ্রহের হিড়িক পড়েছে। প্রথম ও দ্বিতীয় দিনে দেড় শতাধিক কাউন্সিলর মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এখন পর্যনত্ম কোন মেয়র প্রার্থীই মনোনয়ন পত্র সংগ্রহ করেনি। কৌশলে কাউন্সিলর প্রার্থীরা উঠান বৈঠকের মাধ্যমে তাদের গণসংযোগ চালিয়ে যাচ্ছে।

নির্বাচনী তফসিল ঘোষণার পর পাল্টে গেছে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকা। নির্বাচন কমিশনের ঘোষণার শেষ পর্যায়ে ২৪ নভেম্বরের মধ্যে কুমিল্লা সিটি কর্পোরেশন  এলাকার সাঁটানো সম্ভাব্য প্রার্থীদের ব্যানার, ফেষ্টুন, পোষ্টার সরিয়ে ফেলার নির্দেশ দেন। সেই নির্দেশনা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার সকাল সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা অটোরিক্সায় মই নিয়ে নিজ নিজ প্রার্থীর ব্যানার, ফেষ্টুন ও পোষ্টার সরিয়ে নেয়। এর মধ্য দিয়ে পাল্টে গেছে নগরীর দৃশ্যপট। গতকাল বৃহস্পতিবার সকালে নগরবাসীর চোখে পড়ে ব্যানার, ফেষ্টনমুক্ত এক পরিচ্ছন্ন নগরী। তবে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ১ কালার পোষ্টারের মাধ্যমে ভোটারদের দোয়া প্রার্থীর পোষ্টার বিভিন্ন দেয়ালে লক্ষ্যকরা গেছে। অন্যদিকে আনন্দের বাঁধভাঙ্গা জোয়ার এনে দিয়েছে তফসিল ঘোষণা। সম্ভব্য প্রার্থী, সমর্থকদের মাঝে সৃষ্টি হয়েছে এক নতুন উদ্দিপনা। দেশের সবচেয়ে নবীন ও আয়তনে ছোট কুমিল্লা সিটি কর্পেঅরেশনের অধিবাসীদের অনেক বড় স্বপ্ন পূরণ হবে নতুন বছরে ৫ জানুয়ারী একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে। জয় পরাজয় যাই হোক না কেন, সব জটিলতার অবসান ঘটিয়ে নির্বাচনের চুড়ানত্ম দিনক্ষণ দরজায় কড়া নেড়েছে এটাই বড় হয়ে দেখা দিয়েছে নগরবাসীর কাছে। তাই নির্বাচন নিয়ে প্রার্থী, সমর্থক, ভোটার ও সাধারণ জনগণের মাঝে এক ভিন্নমাত্রার আমেজ বিরাজ করচে। আর কুমিল্লা জেলা বিএনপির একাংশ নির্বাচন বর্জনের হুমকি দিয়ে কুসিক নির্বাচনে ইভিএম পদ্ধতি বহাল রেখে এবং সেনা মোতায়েন না করার সিদ্ধানেত্ম বহাল থেকে তফসিল ঘোষণা করার প্রতিবাদ করছে। সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর সমর্থিত বিএনপির অপর অংশ তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়ে নগরীতে মিছিল এবং মেয়র প্রার্থী সাক্কুকে নিয়ে বিভিন্ন মহল্লায় ওঠান বৈঠকের মাধ্যমে গণসংযোগ ও মতবিনিময় সভা চালিয়ে যাচ্ছেন।

আওয়ামীলীগ : জেলার যুগ্ম আহবায়ক অধ্যক্ষ আফজল খান বলেন- নির্বাচনী তফসিল ঘোষণা করায় ইসির কাছে আমরা কৃতজ্ঞ। কুমিল্লার মানুষের বহুদিনের স্বপ্ন বাসত্মবায়নের পথে অগ্রসর হচ্ছে। কুমিল্লার জনগণ অনেক খুমি। নগরবাসী প্রস্তুত তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করতে।

এদিকে আফজল খান ছাড়াও দলের অন্যান্য প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রত্যয় ব্যক্ত করে তফসিল ঘোষণাকে সবধূবাদ জানিয়েছে। সম্ভাব্য মেয়র প্রার্থী কৃষকলীগের কেন্দ্যীয় সহসভাপতি আলহাজ্ব ওমর ফারুক,  সাবেক ভিপি ও তরুন আওয়ামীলীগ নেতা নুর উর রহমান মাহমুদ তানিম, সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদক আনিসুর রহমান মিঠু বলেন- তফসিল ঘোষণা হওয়ায় নির্বাচন অনুষ্ঠানের পথ সুগম হয়েছৈ। এতে আমরা খুশি। মাঝপথে একটি মহল নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করে আসছে। কিন্তু জনগণের আশাঙ্খার কাছে তা পর্যবসিত হয়েছে।

বিএনপি: মঙ্গলবার তফসিল ঘোষনার বিরোধিতা করেছে জেলা বিএনপি’র একাংশ। দলের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সহ কৃষি বিষয়ক সম্পাদক হাজী আমিন উর রমিদ ইয়াছিন সমর্থিত নেতাকর্মীরা নগরীতে বিক্ষোভ মিছিল শেষে কান্দিরপাড় দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভা করে। নির্বাচন নিয় সম্ভাব্য মেয়র প্রার্থী হাজী আমিন উর রশিদ ইয়াচিন বলেন- আমরা এ বির্তকিত নির্বাচন মানি না। এ নির্বাচনে ইসি সেনাবাহিনী না দেয়া এবং সবকটি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতি ব্যবহারের যে সিদ্ধানত্ম নিয়েছে তাতে আমাদের মত নেই। তাই আমাদের দাবি অনুযায়ী নির্বাচন সেনা মোতায়েন করতে হবে এবং ইভিএম পদ্ধতি বাতিল করতে হবে। বিএনপি’র মত বদ দলের প্রার্থী বাদ দিয়ে ইসি এ নির্বাচন করলে জনগণের কাছে তা গ্রহণযোগ্য হবে না।

এদিকে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য অধুনা বিলুপ্ত কুমিল্লা পৌরসভার সাবেক মেয়র মনিরুল হক সাক্কু সমর্থিত অংশ যথাসময়ে তফসিল ঘোষণা করায় নির্বাচন কমিশনকে সাধুবাদ জানিয়েচে। সাক্কু সমর্থিতরা নগরীর রাসত্মায়, পাড়া মহল্লায় মিছিল করে আনন্দ প্রকাশ করেছে। মঙ্গলবার রাতে নগরীর চকবাজার এলাকায় মতবিনিময় সভা করতে গেলে পুলিশ তাতে বাঁধা প্রদান করে। এ সময় পুলিশ মাইকসহ বিভিন্ন সরঞ্জামাদি থানায় নিয়ে আসে। পরে সবকিছু ফেরত দিয়ে দিয়েছে।

জাতীয় পার্টি  : তফসিল ঘোষণার দিনটিকে একটি ঐতিহাসিক দিন উল্লেখ্য করে জাতীয় পার্টির সমর্থিত একক প্রার্থী কেন্দ্রীয় জাতীয় পার্টির সহসভাপতি ও জেলা আহবায়ক এয়ার আহমেদ সেলিম বলেন- কুমিল্লা সিটি নির্বাচন হবে, এটা কেবল আনন্দের নয়, মহা আনন্দের খবর। বর্তমান নির্বাচন কমিশনের সদিচ্ছায় প্রতি কৃতজ্ঞ জানাচ্ছি।

জামায়াতে ইসলামী : কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও কুমিল্লা জেলা আমীর কাজী দ্বীন মোহাম্মদকে কুমিল্লা সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচন করার সমর্থন জানিয়েছে দলটি। তফসিল ঘোষনা হওয়ায় জামায়াত সমর্থিত এ প্রার্থী তার প্রতিক্রিয়ায় বলেন-সিটি কর্পোরেশন হওয়ার পর আমরা অধীর আগহে নির্বাচনের প্রহর গুনছি। সেই প্রহর শেষ হয়েছে। এখন একটি সোনালী দিনের অপেক্ষায়।

নির্বাচনী তফসিল ঘোষণাকে ঘিরে কেবল সম্ভাব্য মেয়র প্রার্থীরাই নয়, তাদের সাথে কাউন্সিলর প্রার্থীরাও নিজ নিজ ওয়অর্ডে মতবিনিময় সভা করে তফসিল ঘোষণাকে স্বাজত জানিয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নেকবর হোসেন/কুমিল্লা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here