periodডেস্ক নিউজ :: প্রথম ঋতুর কখন হবে তা কিশোরীরা বুঝতে পারে না। কারণ আমাদের দেশের কিশোরীদের ঋতু সম্পর্কে কোনো ধারনাই থাকে না। ফলে প্রথম ঋতুতে কাপড়ে রক্ত লেগে তারা বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে। কেউ কেউ ভয় পায়, কেউ ভয়ে মা বা বাড়ির বড় কাউকে জানায় না। এ অবস্থায় মানসিকভাবে সে বিভিন্ন জটিলতার মুখে পড়ে।

কিন্তু কিশোরীর প্রথম ঋতুর সময়টি এমন হওয়া উচিত নয়। সচেতনভাবেই বাড়ির বড়দের বিষয়টি দেখা উচিত। কিন্তু কখন ঋতু শুরু হবে তা অনেকেই বোঝেন না। ঋতু শুরু হওয়ার আগে কিছু কিছু লক্ষণ প্রকাশ পায়। সেগুলো একটিু খেয়াল করলেই কিশোরীর নারী হওয়ার সময়টি সহজ হয়ে যায়।

সাধারণত ১২ থেকে ১৪ বছর বয়সের মধ্যেই কিশোরী শরীর ও মনে নারী হয়ে ওঠে। আর শরীরের দিক দিয়ে নারী হয়ে ওঠার বিষয়টিই হলো ঋতুস্রাব। জেনে নেয়া যাক কিশোরীর প্রথম ঋতুস্রাবের আগে কী কী লক্ষণ প্রকাশ পায়।

লক্ষণ
১. স্তনের বোঁটা ফুলে ওঠা এবং স্পর্শে ব্যথা লাগা ২. মাথা ব্যথা ৩. মাথা ঘোরা ৪. অবসাদ ৫. খাবারের প্রতি তীব্র আগ্রহ ৬. গ্যাস হওয়া বা ঢেকুর তোলা এবং ওজন বৃদ্ধি ৭. মুখে ব্রুণ হওয়া ৮. মেজাজের পরিবর্তন, বিরক্তিভাব বেড়ে যাওয়া, অস্থিরতা এবং বিষাদগ্রস্ততা ৯. ডায়রিয়া কিংবা কোষ্ঠকাঠিণ্য।

আর এসব লক্ষ প্রকশের আগেই কিশোরীকে ঋতু সম্পর্কে ধারণা দেয়া বাড়ির মা বোন বা ভাবিদের কর্তব্য। সেইসঙ্গে তাকে স্যানিটারি ন্যাপকিনও ব্যবহারও শিখিয়ে দেয়া উচিত।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here