ঢাকা: জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ার পরই সারাদেশে বিক্ষুব্ধ হয়ে ওঠে জামায়াত ও ছাত্রশিবিরের নেতাকর্মীরা। তারা মিছিল নিয়ে নেমে আসে রাস্তায়। বেধড়ক ভাঙচুর চালায় যানবাহনে। পরে অগ্নিসংযোগ করে।

অনেক জেলায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের ওপর হামলা করা হয়েছে। আওয়ামী লীগ কার্যালয় ও তাদের বাড়িঘর-ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। শত শত গাছ কেটে রাস্তা অবরোধ করে। সড়ক ও নৌপথ অবরোধ করায় রাজধানীর সঙ্গে সব জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার দুপুর থেকেই সারাদেশে বিক্ষুব্ধ নেতাকর্মীদের সঙ্গে আইন-শৃঙ্খলাবাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। জামায়াত-শিবিরের নেতাকর্মীদের নাশকতার আশঙ্কায় জেলা শহরগুলো জনশূন্য হয়ে পড়েছে। বিপনী বিতানগুলো বন্ধ হয়ে গেছে।

আইন-শৃঙ্খলাবাহিনীর টহল জোরদার করায় পুরো দেশে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। স্টাফ করেসপন্ডেন্ট ও জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

সাতক্ষীরা: জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করার পরই সাতক্ষীরায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শহরের বেশির ভাগ দোকানপাট বন্ধ হয়ে যায়। মানুষ দ্রুত কর্মস্থল ত্যাগ করতে থাকে। শহরের মোড়ে মোড়ে পুলিশ, বিজিবির পাশাপাশি র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বিকাল ৩টার দিকে সদর আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা ভাইসচেয়ারম্যান শওকত হোসেনের ঝাওডাঙ্গার মোহনপুর গ্রামের বাড়িতে আগুন দেয় জামায়াত শিবিরের নেতাকর্মীরা।

একই সময় সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের কুলতিয়া গ্রামের একটি আওয়ামী লীগ অফিসে আগুন দেয়া হয়। এর আগে অবরোধ চলাকালে বুধবার গভীর রাতে দেবহাটার কুলিয়া বাজারে আওয়ামী লীগ অফিসে আগুন দেয় বিক্ষুদ্ধ জামায়াত শিবির নেতাকর্মীরা। এসময় তারা শহীদ মিনারে ভাঙচুর চালায়।

বৃহস্পতিবার দুপুরে কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদে সাতক্ষীরায় তাৎক্ষণিক বিক্ষোভ করেছে জামায়াত শিবির। দুপুরে শহরের কোটচত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। পরে মিছিলটির পেছন থেকে পুলিশ ধাওয়া করলে ছত্রভঙ্গ হয়ে যায়। এসময় তারা পুলিশকে লক্ষ করে ৫টি ককটেল বিস্ফোরণ করা হয়। একই দাবিতে পাটকেলঘাটায় মিছিল সমাবেশ করে জামায়াত। পরে পাটকেলঘাটা বাজারে সমাবেশ করা হয়।

অবরোধ চলাকালীন শহরের বাকাল মোড়সহ জেলার সবকটি উপজেলা অবরুদ্ধ হয়ে পড়েছে। বিচ্ছিন্ন হয়েছে জেলা শহরের সাথে সব ধরণের যোগাযোগ। বন্ধ রয়েছে সবধরণের যানবাহন।

নাটোর: নাটোরে সরকার সমর্থকদের হামলায় ছাত্রশিবিরের ৩ কর্মী আহত হওয়ার ঘটনার প্রতিবাদে শহরের রামাইগাছি এলাকায় আওয়ামী লীগের স্থানীয় ২টি অফিস ভাঙচুর করা হয়েছে। বিকেলে এ ঘটনার জের ধরে জামায়াত বিএনপি নেতাকর্মীদের ওপর গুলিবর্ষণের ঘটনা ঘটে।

এদিকে কাদের মোল্লার মুক্তির দাবিতে বড়াইগ্রামের ধানাইদহে মহাসড়ক অবরোধ ও স্বরাষ্ট্র এবং আইন প্রতিমন্ত্রীর কুশপুতুলে আগুন দেয়া হয়। এছাড়া লালপুরের বিলমাড়িয়া বাজারে আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপি জামায়াতের দোকান পাটে আগুন ও ভাঙচুর করলে ১৮ দলের কর্মীরা পাল্টা তাদের প্রতিষ্ঠানে ভাঙচুর চালায়।

গত বুধবারের মতো বৃহস্পতিবারও ধানাইদহে মহাসড়ক অবরোধ করে জামায়াতের নারী সদস্যরা। এ সময় তারা ঝাড়ু মিছিল শেষে আইন প্রতিমন্ত্রী কামরুল ও স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী টুকুর কুশপুতুলে আগুন ধরিয়ে পুড়িয়ে ফেলে।

দিনাজপুর: সন্ধ্যার পর খানসামা উপজেলার নির্বাচন কার্যালয়ে হামলা চালিয়েছে জামায়াত শিবির নেতাকর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করেছে পুলিশ। জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা উপজেলা চত্বর ঘিরে রেখেছে। বন্ধ হয়েছে আশপাশের সব দোকান-পাট। চরম উত্তেজনা বিরাজ করছে।

ঘটনার সত্যতা স্বীকার করে দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে দাঙ্গা পুলিশ পাঠানো হয়েছে।

চুয়াডাঙ্গা: জীবননগরে ঝাড়ু মিছিল নিয়ে সড়ক অবরোধ করেছে জামায়াতের নারী কর্মীরা। বেলা সাড়ে ১১ টার দিকে বৈদ্যনাথপুর থেকে ঝাড়ু মিছিল বের করে জামায়াতের কয়েক হাজার নারী কর্মী। জামায়াত ও বিএনপির পুরুষ নেতাকর্মীরাও লাঠিমিছিল বের করে।

মিছিলটি বৈদ্যনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ থেকে বের হয়ে চার জীবননগর-কালিগঞ্জ মহাসড়কে চার কিলোমিটার রাস্তা পায়ে হেটে জীবননগর শহরে প্রবেশ করে। বাসস্ট্যান্ডে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে মিছিলকারীরা। এক পর্যায়ে পুলিশের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় তারা।

যশোর: যুদ্ধাপরাধী কাদের মোল্লার রিভিউ পিটিশন খারিজ হওয়ার পর দুপুরে জামায়াত শিবির ক্যাডাররা ফের যশোর-খুলনা মহাসড়ক ও যশোর-বেনাপোল মহাসড়কে শতাধিক গাছ কেটে মহাসড়ক অবরোধ করে।

পরে খবর পেয়ে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা অবরোধ তুলে দিয়ে গাছ অপসারণ শুরু করে। পরে আইনশৃংখলা বাহিনী সদর উপজেলা জামায়াতের সাধারণ সম্পাদক আবুল হাশেম রেজাকে আটক করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার দুপুরে ফাঁসির দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী কাদের মোল্লার রিভিউ পিটিশন খারিজ হওয়ার পরপরই রাজপথে নেমে আসে জামায়াত শিবির ক্যাডাররা। এ সময় তারা যশোর-খুলনা মহাসড়কের রূপদিয়া চাউলিয়া এলাকার শুভেচ্ছা সিনেমা হলের সামনে থেকে শুরু করে বসুন্দিয়া পর্যন্ত অসংখ্য গাছ কেটে মহাসড়কের উপর ফেলে রাখে। একইসাথে ইট বিছিয়ে আগুন ধরিয়ে তারা মহাসড়ক অবরোধ করে।

যশোর-বেনাপোল মহাসড়কের মালঞ্চী থেকে নতুন হাট পর্যন্তও মহাসড়কের পাশের গাছ কেটে অবরোধ করে জামায়াত শিবির কর্মীরা। দুই মহাসড়কের পাশ থেকে শতাধিক গাছ কাটা হয়েছে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে।

এর আগে বুধবার ভোরেও জামায়াত শিবির কর্মীরা মহাসড়কের পাশের শতাধিক গাছ কেটে সড়ক অবরোধ করেছিল।

যশোরের সহকারী পুলিশ সুপার (সদর) রেশমা শারমীন জানান, খবর পেয়ে বিকেলে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা দু’টি মহাসড়কেই অভিযান চালায়। অভিযানকালে বিজিবি সদস্যরা নতুনহাট এলাকা থেকে আবুল হাশেম রেজা নামে এক জামায়াত নেতাকে আটক করেছে।

খুলনা: জামায়াত নেতা কাদের মোল্লার রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয়ার প্রতিবাদে বিকেলে খুলনা মেট্রোপলিটন (কেএমপি) পুলিশ লাইনের সামনে বিক্ষোভ করেছে ছাত্রশিবির। বিক্ষোভ কালে আমর্ড ব্যাটালিয়নের গাড়ি ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও পেট্রোল বোমা নিক্ষেপ করে তারা।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার বেলা ৪ টার দিকে খুলনা মহানগরী ছাত্রশিবির নগরীর বয়রার পুলিশ লাইনের সামনে মিছিল এবং টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এসময় দু’টি ককটেল বিস্ফোরণ ও একটি পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এক পর্যায়ে আমর্ড পুলিশের একটি গাড়ি (খুলনা মেট্রো-ট-১১-০০০১) ভাঙচুর করা হয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়।

চট্টগ্রাম থেকে সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট জানান, বৃহস্পতিবার রাতেই জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হচ্ছে এমন খবরে রাতে পুরো চট্টগ্রাম শহরে নেমে এসেছে সুনসান নিরবতা। আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্য ছাড়া নগরীতে আর কাউকে চোখে পড়ছেনা। পুরো চট্টগ্রাম ভূতুরে নগরীতে পরিণত হয়েছে। নাশকতার আশঙ্কায় সন্ধ্যা নামতেই নগরবাসী নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন।

রাতে নগরীতে আইন-শৃঙ্খলাবাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে নামানো হয়েছে ১৬ প্লাটুন বিজিবি সদস্য।  সাড়ে ৯টার দিকে কোনো যান চলাচল করতে দেখা যায়নি নগরীতে। শুধুমাত্র আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের ঝটিকা টহল দিতে দেখা গেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here