থার্ড টার্মিনালের কাজে অনিয়মের অভিযোগ তদন্তে সাব কমিটি

ডেস্ক রিপোর্টঃঃ  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণাধীন থার্ড টার্মিনালের কাজে অনিয়মের অভিযোগ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হওয়ার পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্ত করবে সংসদীয় কমিটি।

সোমবার (২৫ জুলাই) জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ জন্য একটি সাব কমিটি গঠন করা হয়েছে।

স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন খানকে আহ্বায়ক করে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন- শেখ তন্ময় ও সৈয়দা রুবিনা আক্তার।

থার্ড টার্মিনালের আলোকসজ্জায় নিম্নমানের বাতি এবং নিম্নমানের বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। ওই খবরে সংসদীয় স্থায়ী কমিটির একজন প্রভাবশালী সদস্য পুরো সিন্ডিকেটের নেতৃত্ব দিচ্ছেন বলে অভিযোগ করা হয়।

গত ২২ জুন সংসদীয় কমিটির বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, বৈঠকে কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ‘সিভিল এভিয়েশন সম্পর্কে সম্প্রতি অনেক কথাবার্তা শোনা যাচ্ছে। এমনকি সিভিল এভিয়েশনের যাবতীয় কন্ট্রাক্টিং বিষয় সংসদীয় কমিটির একজন প্রভাবশালী সদস্য নিয়ন্ত্রণ করে থাকে ইঙ্গিত করা হয়েছে। কিন্তু কে বা কারা এর সঙ্গে জড়িত তা কিছুই জানা যায়নি।’

সভাপতি বলেন, এ ধরনের কোনো বিষয়ের সত্যতা পাওয়া যায়নি। এ বিষয়ে ‘প্রেসে একটি জোরালো বার্তা প্রেসে পাঠানোর’ সুপারিশ করেন তিনি। সভাপতিও ওই সুপারিশ কমিটিতে সিদ্ধান্ত হিসেবে গ্রহণ করা হয়।

ওই বৈঠকে বিমানসচিব মোকাম্মেল হোসেন বলেন, যে খবর প্রকাশিত হয়েছে তার কোনো সত্যতা পাওয়া যায়নি।

কমিটির সদস্য তানভীর ইমাম বলেন, প্রকাশিত খবরটির বিষয়ে ‘ভালোভাবে অনুসন্ধান করা উচিত’।

সোমবার স্থায়ী কমিটির বৈঠক শেষে কমিটির সদস্য উবায়দুল মোকতাদির চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা একটা কমিটি করে দিয়েছি। কোনো অনিয়ম হয়েছে কি না সেটি তারা তদন্ত করবে।

২০১৯ সালের শেষে শুরু করা হয় ঢাকা বিমানবন্দরের থার্ড টার্মিনাল প্রকল্পের নির্মাণকাজ। কাজ শেষ হতে আগামী বছর লেগে যেতে পারে বলে ধারণা করা হলেও প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, ২০২৩ সালে সেপ্টেম্বরে এই টার্মিনাল উদ্বোধন করা হবে।

এই নির্মাণ কাজে অর্থায়ন করছে জাইকা। জাপানের সিমুজি ও কোরিয়ার স্যামসাং যৌথভাবে এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম (এডিসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এদিকে কমিটি পর্যটন এলাকাগুলোতে হোটেল-মোটেল এবং বহুতল ভবন নির্মাণের প্লান পাস করার ক্ষেত্রে স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান (এসটিপি) নির্মাণের বাধ্যবাধকতা আরোপের সুপারিশ করে।

উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ, আনোয়ার হোসেন খান, শেখ তন্ময় ও সৈয়দা রুবিনা আক্তার।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here