জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান জনাব মো. নজিবুর রহমানস্টাফ রিপোর্টার :: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান জনাব মো. নজিবুর রহমান বলেছেন, কর দানের ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি বলেন, সম্প্রতি কোরিয়াতে ১৯টি দেশের প্রতিনিধিরা বাংলাদেশের আয়করের সাফল্যকে উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন।

তিনি কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত ‘স্ব-উদ্যোগ, স্ব-পরিকল্পনা ও স্ব-অর্থায়নে সমৃদ্ধ জাতি’ বিষয়ক এক মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

সোমবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলস্থ আইডিইবি ভবনে অনুষ্ঠিত এ মুক্ত আলোচনায় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, দেশের উন্নতি করতে হলে বৈদেশিক সাহায্যের ওপর নির্ভর করা যাবে না। বরং আত্মপ্রত্যয়ী হলে নিজ পরিকল্পনায় অসাধ্য সাধন করা সম্ভব।

রাজস্ব বোর্ডকে গণমানুষের প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে মো. নজিবুর রহমান বলেন, বর্তমানে রাজস্ব প্রদানে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বেড়েছে এবং এরই প্রতিফলনে করমেলা উৎসবে পরিণত হয়েছে। তিনি স্ব-উদ্যোগ, স্ব-অর্থায়ন ও স্ব-পরিকল্পনায় পরিচালিত কোয়ান্টাম ফাউন্ডেশনের নানাবিধ সেবামূলক কার্যক্রমের প্রশংসা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক সমন্বয় সুরাইয়া রহমান।

একটি অলাভজনক সেবামূলক সংগঠন হিসেবে ১৯৯৬ সালে কোয়ান্টাম ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়। সেই থেকে কোনোরকম বিদেশী সাহায্য ছাড়াই স্ব-উদ্যোগে, স্ব-অর্থায়নে, স্ব-পরিকল্পনায় কোয়ান্টাম ফাউন্ডেশন দেশজুড়ে নানাবিধ সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। যার মধ্যে স্বেচ্ছা রক্তদান কার্যক্রম, বিনামূল্যে চিকিৎসাসেবা, খতনা, মাতৃমঙ্গল, অসহায় বঞ্চিত শিশুদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বান্দরবানের লামায় কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজ ও কোয়ান্টাম শিশুসদন কার্যক্রম উল্লেখযোগ্য। কোয়ান্টাম পরিবারের সদস্যবৃন্দ গভীরভাবে বিশ্বাস করেন, বিদেশী সাহায্য কখনো কোনো জাতির ভাগ্য পরিবর্তন করতে পারে না। তাই বিদেশি সাহায্যের নানাবিধ কুফলের বিষয়টি চিন্তা করে ফাউন্ডেশন স্ব-অর্থায়নেই উপরোক্ত কার্যক্রমগুলো পরিচালনা করে আসছে।

কোয়ান্টাম ফাউন্ডেশনের অন্যতম মূল ভিত্তি হচ্ছে স্বেচ্ছাশ্রম। রয়েছে হাজারো স্বেচ্ছাসেবক, যারা আত্মিক উন্নয়নের পাশাপাশি সক্রিয় ও নিরলসভাবে সেবামূলক কাজে অংশ নিয়ে আসছেন। তাদেরকে আলোকিত করার লক্ষ্যে কোয়ান্টাম ফাউন্ডেশন প্রতিমাসে নিয়মিতভাবে ‘মুক্ত আলোচনা’ আয়োজন করে আসছে। এতে দেশের বিভিন্ন অঙ্গনের বরেণ্য ও গুণী ব্যক্তিবর্গ অংশ নিচ্ছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here