বিনোদন প্রতিনিধি ::

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস উপলক্ষে“ ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২২ শেশ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ তারিখে “মিউজিক অফ বেঙ্গল” এর ব্যানারে শিল্পী কামাল আহমেদ এর ২৪তম অডিও এ্যালবাম “শ্রাবণঘনগহন মোহে” প্রকাশিত হলো। “মিউজিক অফ বেঙ্গল” এর ইউটিউব চ্যানেলে অডিও জুকবক্স হিসেবে আপলোডের মাধ্যমে এই অডিও এ্যালবামের প্রকাশনা সম্পন্ন করা হয়। “মিউজিক অফ বেঙ্গল” এর ইউটিউব চ্যানেলে অডিও জুকবক্স ছাড়াও একই সাথে এই অডিও এ্যালবামের অডিও সিডি আকারে হার্ডকপি প্রকাশ করা হয়েছে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১০ টি বর্ষা পর্যায়ের গান নিয়ে সাজানো এই এ্যালবামটি। এ্যালবামটির গানগুলোর সঙ্গীত পরিচালনা করেছেন ইবনে রাজন।

এ্যালবামের গানগুলো হলো :

০১. ছায়া ঘনাইছে বনে বনে ০২. আজি শ্রাবণঘনগহন মোহে ০৩. আবার এসেছে আষাঢ় ০৪. বাদল-দিনের প্রথম কদম ফুল ০৫. আজি ঝড়ের রাতে ০৬. আষাঢ়সন্ধ্যা ঘনিয়ে এল ০৭. এসো গো জ্বেলে দিয়ে যাও প্রদীপখানি ০৮. এ কী গভীর বাণী এল ০৯. বহু যুগের ওপার হতে আষাঢ় এলো ১০. আজি বরিষনমুখরিত শ্রাবণরাতি।

গানের সুন্দরকে সঙ্গে নিয়ে শিল্পী কামাল আহমেদ সাধনা করে চলেছেন। বিশুদ্ধ গান তাকে টানে এবং তার মনে ভালোলাগার জোয়ার আনে। সেই ভালোলাগা থেকেই একে একে তার ২৪টি অডিও এ্যালবাম প্রকাশিত হয়েছে।

শিল্পী কামাল আহমেদ তাঁর কর্মের স্বীকৃতি স্বরূপ ৮ (আট) টি জাতীয় ও আর্ন্তজাতিক পদক লাভ করেন:
০১. সার্ক ক্যালচারাল সোসাইটি এ্যাওয়ার্ড (২০১০)
০২. বঙ্গবন্ধু গবেষণা ফাউন্ডেশন এ্যাওয়ার্ড (২০১৫)
০৩. অদ্বৈত মল্লবর্মণ এ্যাওয়ার্ড, মহারাজা বীর বিক্রম বিশ্ববিদ্যালয়, ভারত (২০১৭)
০৪. বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত এ্যাওয়ার্ড, আগরতলা, ত্রিপুরা, ভারত (২০১৭)

০৫. ফোবানা এ্যাওয়ার্ড, কানাডা (২০১৭)
০৬. রাজশাহী বেতার শিল্পী সংস্থা সম্মাননা (২০১৮)
০৭. জাতীয় রবীন্দ্র গবেষণা ও চর্চা কেন্দ্র সম্মাননা (২০১৯)
০৮. আকাশ মিডিয়া ভুবন সম্মাননা (২০২২)

সত্যিই গান হয়ে আছে তাঁর প্রাণ। সঙ্গীতময় জীবনে তিনিও সবার শুভকামনা চান, চান সঙ্গীত ভরা জীবনের সুন্দর একটা জয়। যে সঙ্গীত সুন্দরের কথা বলে – সেই সঙ্গীত নিশ্চয়ই গড়ে দেবে তাঁর ব্যতিক্রমী জীবনের ভিত। শিল্পী কামাল আহমেদের গাওয়া গানের মন ছুঁয়ে যাওয়া সৌরভ-গৌরব হয়ে ছড়িয়ে পড়ুক সবার মনে ও মননে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here