কেশবপুরের জলাবদ্ধতার শিকার কৃষকরা স্রোতহীন কপোতাক্ষ নদের বুকে পচনকৃত কচুরীপানা দিয়ে তৈরি ভাসমান ধাপে লাল শাক, ঢেঁড়স, পালং শাক, মুলা, টমেটো, সীম, ওল কপি, ফুল কপিসহ বিভিন্ন সবজি চাষ করে সফলতা পাচ্ছে ।

জানা গেছে, সংস্কারের নামে লুটপাট আর ভূমিদস্যুদের দখল দারিত্বে স্রোতহীন হয়ে পড়া কপোতাক্ষ পাড়ের হাজার হাজার মানুষ দীর্ঘস্থায়ী জলদ্ধতার শিকার হয়ে প্রতি বর্ষা মৌসুমে ৪/৫ মাস ঘর বাড়ি ছেড়ে উঁচু স্থানে টোং ঘর বেঁধে মানবেতর জীবন যাপন করে থাকে। এ দীর্ঘস্থায়ী জলদ্ধতার কারণে কপোতাক্ষ অববাহিকার হাজার হাজার কৃষকরা বছরের পর বছর ফসল আবাদ করতে না পেরে দিন দিন দরিদ্র থেকে হত দরিদ্র হয়ে পড়েছে। এসব অসহায় ও হত দরিদ্র মানুষকে অর্থনৈতিক ভাবে সাবলম্বি করতে ২০০৯ সালে এগিয়ে আসে স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা সুশিলন। সুশিলন কর্মকর্তাদের পরামর্শে জলাবদ্ধ এলাকার মানুষারা ৫ থেকে ১০ জনের একটি গ্রুপ তৈরি করে কপোতাক্ষ নদের কচুরীপানা তুলে জড়ো করে পচন দেয়। এ পচনকৃত কচুরীপানা দিয়ে তারা ৪ থেকে ৫ ফুট প্রস্থ ও ৩৫ থেকে ৪০ ফুট দৈঘ্যের ধাপ তৈরী করে কপোতাক্ষের পানিতে ভাসিয়ে রাখে। কপোতাক্ষের বুকে ভাসমান ধাপের উপর তারা গোলাকৃতির ট্যামা তৈরী করে লাল শাক, ঢেঁড়স, পালং শাক, মুলা, টমেটো, সীম, মিষ্টি কুমড়া, করলা, লাউর বীজ বপন  এবং বেগুন, মরিচ, ওল কপি ও ফুল কপির চারা রোপন করেন। ধাপে উৎপাদিত শাক সবজি নিজেদের প্রয়োজন মিটিয়েও বিভিন্ন বাজারে বিক্রি করে এক একটি গ্রুপ বছরে ৩৫ থেকে ৪০ হাজার টাকা বাড়তি আয় করছে। ধাপ চাষীরা জানায়, ভাসমান একটি ধাপ তৈরী করতে খরচ হয় ২৫০ থেকে ২৭৫ টাকা। কেশবপুর উপজেলার ত্রিমোহিনী বাজার থেকে উত্তর দিকে কপোতাক্ষ নদের বুকে ৫ থেকে ৬ হাজার ধাপ ভাসমান অবস্থায় রয়েছে । সফল ধাপ চাষী হিসাবে পরিচিত মুস্তাইন বিল্লাহ জানান, ৪০টি ধাপে সবজি চাষ করে তিনি এ বছর প্রায় ৪৭ হাজার টাকা মুনাফা করেছেন ।

বেসরকারী উন্নয়ণ সংস্থা সুশিলনের কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, এ বছর ৬শ’ ধাপচাষীকে অনুদান সহায়তা ও পরামর্শ দিয়ে সহায়তা করা হয়েছে। কেশবপুর উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার দাস জানান, কপোতাক্ষ অঞ্চলের মানুষ কপোতাক্ষ নদে ভাসমান ধাপ চাষ করে লাভবান হচ্ছে। তিনি আরো বলেন, তিনিসহ উপসহকারী কৃষি কর্মকর্তারা ধাপ চাষ পরিদর্শন ও ধাপ চাষীদের পরামর্শ দিয়ে থাকেন। ধাপ চাষের শাক সবজি টাটকা, সুস্বাদু ও পুষ্টিকর হওয়ায় বাজারে ব্যাপক চাহিদাও রয়েছে । ভাসমান ধাপ চাষ লাভজনক হওয়ায় কপোতাক্ষ নদ সংলগ্ন গ্রামগুলির অভাবগ্রস্থ মানুষ ভাসমান ধাপ চাষের মাধ্যমে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/জাহিদ আবেদীন বাবু/কেশবপুর

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here