কক্সবাজার: ১৮ দলীয় জোটের ডাকা ৮৪ ঘন্টার হরতালের দ্বিতীয় দিনে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলা থেকে

বিএনপি-যুবদল ও জামায়াত শিবিরের ১৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। তৎমধ্যে চকরিয়ায় ৩জন, টেকনাফে ৬জন এবং উখিয়ায় ৪ জন।

সোমবার দুপুরে হরতালের পিকেটিংকালে পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, জেলার চকরিয়া পৌরসভার চিরিঙ্গা এলাকায় পুলিশের উপর বোমা ছুড়ে মারার চেষ্টাকালে দুইটি বোমাসহ দুইজন পিকেটার গ্রেফতার হয়েছে।

পরে তাদের স্বীকারোক্তি মতে পুলিশ বোমা তৈরীর সরঞ্জামও উদ্ধার করে। ১১ নভেম্বর সকাল সাড়ে ১০টায় তাদের গ্রেফতার করা হয়।

চকরিয়া থানার ওসি রনজিত কুমার বড়ুয়া জানান; হরতাল চলাকালে ওই দুই যুবক দায়ীত্বরত পুলিশকে লক্ষ্য করে বোমা ছোঁড়ার চেষ্টা করে। এ সময় পুলিশের একটি দল তড়িৎ প্রচেষ্টা চালিয়ে দুইটি বোমাসহ চিরিঙ্গা সোসাইটি এলাকার আনোয়ার হোসেনের পুত্র শওকত হোসেন (২০) ও মোঃ নুরম্নজ্জামানের পুত্র মোহাম্মদ আলীকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের স্বীকারোক্তি মতে পুলিশ বোমা তৈরীর বেশকিছু সরঞ্জাম উদ্ধার করে।

গ্রেফতারকৃত শওকত জানায়, তাকে সাইফুল নামের একজন ওই বোমাগুলো পুলিশের উপর মারার জন্য দিয়েছে। শওকত হরতালের প্রথম দিনও কয়েকটি বোমা ফাটিয়েছে বলে পুলিশকে জানিয়েছে।

ওসি রনজিত কুমার বড়ুয়া জানান, সাইফুলকে গ্রেফতারের চেষ্টা চলছে। তার মতে তাদের গ্রুপে ১৩/১৪জন সন্ত্রাসী রয়েছে যারা বোমা তৈরী ও বোমা মেরে নাশকতা সৃষ্টির কাজে জড়িত রয়েছে।

এ ব্যাপারে চকরিয়া থানায় একটি বিস্ফোরক দ্রব্য আইনে ও একটি নাশকতা সৃষ্টির অভিযোগে মামলা দায়ের হবে বলে পুলিশ জানিয়েছে।

একই দিন দুপুরে চকরিয়া বায়তুশ শরফ মসজিদ এলাকা পিকেটিংকালে মুফিদুল ইসলাম নামে শিবিরের এক কর্মীকে আটক করেছে পুলিশ।

টেকনাফে ৬ পিকেটার আটক

টেকনাফ থানার পরিদর্শক (তদন্ত ) দিদারুল ফেরদৌস জানান, হরতালে পিকেটিংয়ের সময় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উলুবনিয়া ও লম্বাবিল এলাকা থেকে উলুবনিয়া রাস্তার মাথা এলাকার আবদুর রহমানের পুত্র রাসেল (১৬), তুলাতুলি গ্রামের  নুরুল আমিনের পুত্র মোঃ দেলোয়ার (১৯), লম্বাবিল গ্রামের আবুল মন্‌জুরের পুত্র নাজির হোসেন (১৪), একই এলাকার নুর হোসেনের পুত্র মোঃ কামাল (১৭), আব্দুল জলিলের পুত্র ফরিদুল আলম (২৪), এবং আব্দুর রশিদের পুত্র আবু বাক্কার (১৫) কে আটক করে।   এরা সবাই বিএনপি ও যুবদলের কর্মী পুলিশ সূত্র জানায়।

উখিয়ায় যুবদলের ৪ কর্মী আটক

এ দিকে হরতালের ২য় দিনে হিজলিয়া পালং গার্ডেন সংলগ্ন রাস্তায় বৈদ্যুতিক খুঁটি ফেলে ব্যারিকেড দিয়ে নাশকতার চেষ্টাকালে হিজলিয়া গ্রামের মীর কাশেমের ছেলে হুমায়ুন (২২), মীর আহমদের ছেলে মো: শাহজাহান (২৬), বশির আহমদের ছেলে জাহাঙ্গীর (২৫) ও ফরিদুল আলমের ছেলে গিয়াস উদ্দিন (২৪)কে আটক করেছে পুলিশ। এদের মধ্যে তিনজন যুবদলের কর্মী বলে পুলিশ জানিয়েছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ গিয়াস উদ্দিন মিয়া জানান, আটক যুবকদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে থানায় মামলা রুজু করা হবে।

কামাল আজাদ/

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here