৬ জুলাই থেকে চলবে ক্যাটল স্পেশাল ট্রেন

ডেস্ক রিপোর্টঃঃ  এবারও কোরবানির পশু পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে চালু হচ্ছে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস। আগামী ৬-৮ জুলাই পর্যন্ত চলবে এই বিশেষ ট্রেন। বুধবার (২৯ জুন) সকালে রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেনে প্রতিটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ দশমিক ৪০ পয়সা। ২০২১ সালে প্রথমবারের মতো ক্যাটল ট্রেনে পণ্যবাহী ওয়াগন দিয়ে ঢাকায় গরু পরিবহন করা হয়। গত বছরের মতো এবারও ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে। কোরবানিযোগ্য পশুর চাহিদামতো ওয়াগান জুড়ে দেওয়া হবে ট্রেনে। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন সূত্রে জানা যায়, প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহন করে। তিন দিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানিযোগ্য পশু পরিবহন করা হয় ৭৭টি। তা থেকে আয় হয় ৪৫ হাজার ৫৮৪ টাকা।

তবে আয় নয়, মূলত খামারিদের ভোগান্তি ও ব্যয় কমাতে সরকার এই সেবা চালু করেছে বলে জানিয়েছেন রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। উদ্বোধনের দিনে ৭৭টি গরু পরিবহন করলেও পরের দুই দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোনাে গরু পরিবহন হয়নি ট্রেনটিতে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ ঢাকা পোস্টকে বলেন, কোরবানির ঈদের আগে ট্রাকে করে গরু পরিবহন করে ঢাকা যেতে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। ক্যাটল ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। এছাড়াও ট্রাক থেকে গরু নামাতে কষ্ট হয়। ট্রেনে সহজেই উঠানো-নামানো যায়। নির্ধারিত সময়ে ট্রেনগুলো ঢাকায় পৌঁছাবে। যানজটের কোনো সমস্যা থাকবে না। পশুভর্তি ট্রেনটি রাতে চলাচল করবে, ফলে তীব্র গরমে পশুগুলো অসুস্থ হয়ে পড়বে না। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিটি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করা যাবে। ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন ছাড়বে। রাত আড়াইটা থেকে পৌনে ৪টার মধ্যে ট্রেনটি ঢাকার তেজগাঁওয়ে পৌঁছাবে। ট্রেনটি আবারও ভোর ৫টার দিকে তেজগাঁও থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে রওনা দেবে। পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। যেখানে রোদ-বৃষ্টি প্রবেশের সুযোগ নেই। ফলে পশুগুলো অসুস্থ হওয়ার কোনো ভয় নেই।

রেলওয়ে সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি বুধবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর, টঙ্গী হয়ে তেজগাঁও পৌঁছাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here