শিক্ষকের পদ শূন্য!ছাদেকুল ইসলাম রুবেল. গাইবান্ধা প্রতিনিধি :: গাইবান্ধা জেলায় বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯১৪ জন শিক্ষকের পদ শূন্য। শূন্যপদগুলোর মধ্যে ৩৬৮টিতে প্রধান শিক্ষক ও ৫৪৬টিতে সহকারী শিক্ষক নেই। ফলে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই থেকে তিনজন শিক্ষক দিয়ে চলছে পাঠদান। এতে ছাত্রছাত্রীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গাইবান্ধায় বর্তমানে এক হাজার ৪২৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭৩৭টি আগে থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে পরিচালিত হয়ে আসছে। পরবর্তীতে বেসরকারি রেজিস্ট্রার্ড ও কমিউনিটি বিদ্যালয়গুলো সরকারীকরণ করা হলে আগেরগুলোর সঙ্গে সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে যুক্ত হয় ৬৯১টি।

নতুন সরকারীকরণ বিদ্যালয়গুলোসহ সবগুলো প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদ রয়েছে ৬ হাজার ৫৩১টি। এর মধ্যে বর্তমানে শূন্য ৫৪৬টি। অপরদিকে প্রধান শিক্ষকের এক হাজার ৩২৮টি পদের মধ্যে ৩৬৮টি পদ শূন্য।

তিনজন শিক্ষক পরিচালিত একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী শিক্ষক বলেন, শিক্ষক সংকটের কারণে একজন শিক্ষককে বিরতিহীনভাবে দায়িত্ব পালন করতে হচ্ছে। ফলে লেখাপড়া ভালোভাবে করানো সম্ভব হচ্ছে না।

জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম আমিরুল ইসলাম জানান, মামলাজনিত কারণে সহকারী শিক্ষকের পদোন্নতি সংক্রান- প্রক্রিয়াটি সম্পন্ন না হওয়ায় শিক্ষক নিয়োগের বিষয়টি বিলম্বিত হয়েছে। তবে শিগগিরই এ সমস্যা কেটে যাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here