আ হ ম ফয়সল, ঢাকা
১০ ফেব্রুয়ারি শুক্রবার ছিল বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা ২০১২-এর দশম দিন। আজ মেলায় নতুন বই এসেছে রেকর্ড সংখ্যক। গল্প-২৬, উপন্যাস-৩৯, প্রবন্ধ-২৩, কবিতা-৪৪, গবেষণা-৪, ছড়া-৮, শিশুতোষ-১১টি সহ মোট ২৪৫ টি নতুন বই এসেছে। এ দিন মেলায় যেন একুশের বাতাস বয়ে গেছে। বইয়ের মতই মেলায় ছিল দর্শনার্থীদের উপসি’তি রেকর্ডসংখ্যক। মুখড়িত ছিল বাংলা একাডেমী প্রঙ্গণ। দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে মেলায় আসতে দেখা গেছে সব বয়সের মানুষদের।

এ ছাড়া সকালে গ্রন্থমেলার মূলমঞ্চে আয়োজিত শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ১৪ ফেব্রুয়ারি প্রাথমিক পর্বের ফলাফল প্রকাশ করা হবে। অংশ নেওয়া সকল প্রতিযোগিকে স্মারক পুরস্কার হিসেবে বাংলা একাডেমী প্রকাশনা প্রদান করা হবে।

পরে সেমিনার কক্ষে ‘বাঙালির ভাষা-আন্দোলন থেকে আন-র্জাতিক মাতৃভাষা দিবস’ শীর্ষক প্রবন্ধ উপস’াপন করেন ড. মোহাম্মদ হান্নান। আলোচনা করেন তথ্য-সচিব মিজারুল কায়েস, আন-র্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী, জাতিসংঘের সাবেক কর্মকর্তা শামসুল বারী এবং ছড়াকার লুৎফর রহমান রিটন। সভাপতিত্ব করেন সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী।

বিকেলে গ্রন’মেলার মূলমঞ্চে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে ‘ভাষা-সংগ্রামী হাসান হাফিজুর রহমান’ এবং ‘ভাষা-সংগ্রামী ইমদাদ হোসেন’ শীর্ষক প্রবন্ধ উপস’াপন করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং নূহ-উল-আলম লেনিন। আলোচনা করেন বায়তুল্লাহ কাদেরী, ফারজানা সিদ্দিকা এবং তারেক রেজা। সভাপতিত্ব করেন অধ্যাপক সন্‌জীদা খাতুন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে শুভাশিস সিন্‌হার নাট্যরূপ নির্দেশনায় বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় ‘শ্রীকৃষ্ণকীর্তন’ নাটক মঞ্চস’ করে মনিপুরী থিয়েটার।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here