এআইএ সম্মেলন শুরুডেস্ক নিউজ :: সৌদি আরবের রাজধানী রিয়াদে শুরু হয়েছে প্রথম আবর-ইসলামিক-আমেরিকান শীর্ষ সস্মেলন।

রোববার বিকেলে রিয়াদের বাদশা আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন চলছে।

ইতিহাসে প্রথমবারের মতো এ সম্মেলনে অংশ নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ  আরব এবং মুসলিম বিশ্বের ৫৭ জন রাষ্ট্র ও সরকারপ্রধান।

সম্মেলনের উদ্বোধন করেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ।

এ সম্মেলনে আরো যারা অংশ নিয়েছেন, তাদের মধ্যে রয়েছেন- কুয়েত, কাতার ও সংযুক্ত আরব-আমিরাতের আমীর, বাহরাইনের বাদশাহ, ব্রুনাই দারুসসালামের সুলতান, মিশর, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া, বেনিন, লেবানন, মৌরিতানিয়া, তিউনেশিয়া, ফিলিস্তিন, ইরাক ও নাইজারের প্রেসিডেন্ট, পাকিস্তানের প্রধানমন্ত্রী, আলজেরিয়া পার্লামেন্টের চেয়ারম্যান এবং উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি বাদশাহর উদ্বোধনী ভাষণের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তব্য রাখেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাতে শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখবেন।

সৌদি আরবের রাজধানী রিয়াদে ৪০টির মতো সুন্নি মুসলিম অধ্যুষিত দেশগুলোর এক সম্মেলনে দেওয়া ভাষণে তিনি বলেন, আমেরিকার সামরিক শক্তির ওপর ভরসা না করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর উচিৎ হবে নিজেদেরই এই সন্ত্রাসবাদের সাথে লড়াই করা।

পুরো মধ্যপ্রাচ্যে জাতিভেদ এবং সন্ত্রাস ছড়ানোর জন্য প্রধানত ইরানকে দায়ী করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, চরমপন্থিদের তাড়ানোর জন্যে মুসলিম দেশগুলোর অ্যামেরিকার জন্যে অপেক্ষা করা উচিত নয়।

শীর্ষ সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন অংশীদারত্ব প্রতিষ্ঠা, সহিষ্ণুতা ও সৌহার্দ্যের সম্প্রসারণ এবং শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণের প্রচেষ্টা জোরদার করা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here