ইরানের নবম জাতীয় সংসদ নির্বাচনে শতকরা ৭৫ ভাগ আসনে বিজয়ী হতে যাচ্ছেন ইসলামপন্থীরা। অসমর্থিত খবরে এ তথ্য জানা গেছে। ইসলামপন্থীদেরকে কোনো কোনো গণমাধ্যম ‘প্রিন্সিপালিস্ট’ বলেও আখ্যায়িত করছে।

এ পর্যন্ত দেড়শ’ আসনের ফলাফলে দেখা গেছে- ইসলামপন্থীরা ১১২টি আসনে, ১০টি সরকারপন্থী এবং সংস্কারপন্থীরা ২৮টি আসনে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে সংসদের বর্তমান স্পিকার ড. আলী লারিজানি পবিত্র কোম নগরী থেকে বিজয়ী হয়েছেন। আর প্রেসিডেন্ট ড. মাহমুদ আহমাদিনেজাদের বোন পারভিন আহমাদিনেজাদ এবং সাবেক স্পিকার আলী আকবর নাতেক নূরির ভাই আহমাদ নাতেক নূরি পাস করতে পারেননি। আহমাদ নাতেক নূরি দীর্ঘদিন ধরে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে আসছিলেন। এ ছাড়া, সংস্কারপন্থীদের অন্যতম প্রধান নেতা মোস্তফা কাভাকেবিয়ান, মোহাম্মাদ রেজা খাবায এবং কুদরাতুল্লাহ আলী খানিও পাস করতে পারেননি।

শুক্রবার জাতীয় সংসদের মোট ২৯০টি আসনে নির্বাচন হয়েছে এবং এতে তিন হাজার ৪৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মোট ভোটার ছিল চার কোটি ৮২ লাখ। এর মধ্যে ভোট পড়েছে শতকরা ৬৪.৬ শতাংশ। আর রাজধানী তেহরানে ভোট দিয়েছেন শতকরা ৪৮ ভাগ ভোটার। ভোটগ্রহণের ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে নির্বাচনের সম্পূর্ণ ফলাফল প্রকাশ করা হবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here