আ হ ম ফয়সল, বার্তা সম্পাদক- ইউনাইটেড নিউজ ২৪ ডট কম

২০১১ সালটি নারীদের জন্য যেমনি শোষন, বঞ্চনা, হত্যা, নির্যাতনের বছর হিসেবে কেঁটেছে তেমনি সাফল্যের অনেক বার্তাও বহন করে নিয়ে এসছে তারা। ব্যর্থতা ও সাফল্যগুলোকে এক করে নয়, নতুন দিনের জয়গানে, নতুনের আহবানে, ২০১২ সালের আগামী দিনগুলো হয়ে উঠবে সকলের জন্য আনন্দময়। নতুন বছরে নারী-পুরুষের বৈষম্য দূরিকরণে সরকারের পাশাপাশি ব্যক্তি পর্যায় থেকেও এগিয়ে আসতে হবে- এই আহবান সমাজের বিশিষ্ট নারী জনদের। নতুন বছরে নারী উন্নয়নের প্রত্যাশার খবর জানতে দেশের বেশ কয়েকজন বিশিষ্ট নারীর মূখমুখী হয়েছে ইউনাইটেড নিউজ ২৪ ডট কম। তাদের ভাবনাগুলো ক্রমান্বয়ে তুলে ধরা হবে।

শিরীন আখতার
সভাপতি, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোট

তিনি বলেন,
সাধারণত যে দেশে নারীরা নগর-গ্রামে নিরাপদে ভালোভাবে থাকে আমরা তখন সভ্য সমাজ হিসেবে চিহিৃত করতে পারি। আমাদের দেশে সর্বোচ্চ পর্যায়ে নারী অবস’ান করছে। এ ক্ষেত্রে অন্য দিক থেকে বলতে পারি নারী নির্যাতনের হারও কিন’ কমছে বলা যাবে না। তবে নারীদের মধ্যে সচেতনতা বেড়েছে। দেশে পুরুষের পাশাপাশি নারীরাও সন্ত্রাসের শিকার হচ্ছে। ইদানিং বিভিন্ন জায়গায় গুপ্ত হত্যা হচ্ছে। যার প্রভাব পরিবারে এসে পড়ছে।

হত্যার শিকার ব্যাক্তিটি কারো স্বামী অথবা কারো বাবা। ইভটিজিং এর হার বাড়লেও সরকার তা প্রতিরোধে সফল হয়েছে। তবে সন্ত্রাসীদের বিচার করতে পারেনি। নতুন বছরে সরকারকে যে বিষয়টিতে বেশি যোর দিতে হবে তা হচ্ছে- জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য। দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য নারীর ভূমিকা গৌন হয়ে আছে। জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে সরকারী বেসরকারী উদ্যোগে জন্মনিয়ন্ত্রন সমাগ্রী সহজলব্য ভাবে নারীর হতে তুলে দিতে হবে।

শ্রমবাজারে নারীর অংশগ্রহণ বেড়েছে। এখন বেঁচে থাকার জন্য মুজুড়ীর দিকে নজর দেয়া প্রয়োজন। শহরগুলোতে কর্মজীবি নারীর যাতায়াতের জন্য পৃথক পরিবহন ব্যবস’া চালু করা প্রয়োজন। একটি বাসে নারীর জন্য ৯টি সিট বরাদ্দ, দূরবাঘ্যজনক ও হাস্যকর। নারীদের জন্য বাসে অর্ধেক সংখ্যক সিট অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ রাখা প্রয়োজন।

গ্রামের নারীরাও এখন অনেক এগিয়েছে। ক্ষুদ্রঋণ নিয়ে তার বিভিন্ন পেশায় সম্পৃক্ত হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করছে। এ ক্ষেত্রে তাদের পন্যের বাজারজাত প্রক্রিয়াকে নিশ্চিত করতে পারলে তারা আরও বেশি লবভান হবে। কৃষি ক্ষেত্রে নারীর বৈষম্য এখনও রয়েগেছে। বিভিন্ন ক্ষেত্রে নারীকে সিদ্ধান্ত গ্রহণে সম্পৃক্ত করা হয় না। এ বিষয়টির উপর সকলকে জোর দিতে হবে। নতুন বছরে নারী উন্নয়ন নীতিমালা ধরে কাজ করে যেতে হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here