happyইউনাইটেড নিউজ ডেস্ক :: আমাদের সুখী হতে আসলে বেশি কিছু লাগে না। দেখা যায়, আপনি হয়তো আসলে সুখী। কিন্তু নিজেও জানেন না যে, আপনি সুখী।
এমন বহু মানুষ তার সুখী হওয়া সত্ত্বেও বুঝতে পারেন না যে তিনি আসলে সুখী। এখানে দেখুন সুখ নিয়ে প্রচলিত ধারণা নিয়ে বিশেষজ্ঞের কথা। সুখের অনুভূতি বুঝতেও নিন বিশেষজ্ঞের টিপস।
অর্থের প্রভাব রয়েছে, তবে খুব কম : পয়সাওয়ালারা বেশি সুখী, অথবা টাকা থাকলেই সুখ আসে না- এসব নিয়ে যুক্তিতর্কের শেষ নেই। তবে নতুন এক গবেষণায় বলা হয়েছে, টাকা দিয়ে মনের সুখ আসলে কেনা যায় না। আবার টাকা দিয়ে দুঃখও দূর করা যায় না। ‘সোশাল সাইকোলজিক্যাল অ্যান্ড পারসোনালিটি সায়েন্স’ জার্নাল ১২ হাজার ২৯১ জন মানুষের ওপর এক গবেষণা চালায়। সেখানে বলা হয়, ধনী মানুষের সুখ বা দুঃখ সাধারণ মানুষের মতোই কাজ করে। অনেক ক্ষেত্রেই তারা অর্থ দিয়ে দুঃখ দূর করতে পারেন না।
সুখের কুইজ : এবার জানুন আপনি আসলে সুখী কিনা। সুখ প্রকাশের অনেক চিহ্ন আমাদের চোখে পড়ে না। এ বিষয়ে সচেতন নই আমরা। জেনে নিন, কিভাবে সুখের চিহ্ন বুঝতে পারবো আমরা।
১. হাসি পর্যবেক্ষণ : আপনি কখন হাসছেন বা অট্টহাসিতে ফেটে পড়ছেন, তা খেয়াল করুন। আমরা কিন্তু অহরহ হাসি। কিন্তু একে সুখের লক্ষণ বলে খেয়াল করতে পারি না। তাই যখনই হাসবেন, তখনই বুঝবেন যে আপনি সুখবোধ করছেন।
২. অনলাইনে কত সময় কাটান? : প্রায় ৩০ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের ৩০ বছরের জীবনযাপন পর্যবেক্ষণ করে এক গবেষণায় বলা হয়, সুখী মানুষরা অনলাইনে বা টেলিভিশনে অন্যদের চেয়ে ৩০ শতাংশ কম সময় কাটান। আপনি কতটা সময় অনলাইনে কাটাচ্ছে, আর কতটা সময় বন্ধু-পরিবার বা সামাজিক অনুষ্ঠানে কাটাচ্ছেন তা খেয়াল করে দেখুন।
৩. পরিবর্তনের সঙ্গে আপনি কতটা অনুকূল? : প্রতিনিয়ত আমরা পরিবর্তনের সম্মুখীন হচ্ছি। একে গ্রহণ করে নেওয়ার মাধ্যমে আমরা নতুন সুযোগ ও অভিজ্ঞতা লাভ করি। আর এতে সুখের দেখা মেলে। কিন্তু এর বিরোধিতা করলেই শান্তি নষ্ট হয়। আপনি পরিবর্তনের সঙ্গে কতটা অনুকূল? এটা ভেবে দেখুন।
অন্যান্য প্রভাবক : গবেষণায় দেখা গেছে, বিবাহিত মানুষরা অন্যদের চেয়ে বেশি সুখী। কারণ এতে করে সামাজিকভাবে তাদের অংশগ্রহণ বাড়ে। বিভিন্ন উপলক্ষ এবং আয়োজনে বিবাহিতদের অংশগ্রহণ বাড়ে। তাই এরা একাকী বা অন্যান্য মানুষের চেয়ে বেশ সুখে থাকেন। এ ছাড়াও আপনার সুখ বোধের জন্যে আর কি কি প্রভাবক রয়েছে তা খেয়াল করে দেখুন।
আনন্দ খুঁজে নিন : সত্যিকার সুখ যেকোনো সময় আপনার কাছে ধরা দিতে পারে। আপনি কিভাবে দুনিয়াটাকে দেখছেন বা এর ভালো বিষয়গুলো গ্রহণ করছেন, তার ওপর সুখ নির্ভর করে। নেতিবাচক যে বিষয় মনে কাজ করে, তা নিয়ে বেশি নাড়াচাড়া করলেই সুখ হারাম হয়ে যাবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here