স্পোর্টস ডেস্ক।

5এবারের অলিম্পিকে প্রথম বাংলাদেশি হিসেবে মাঠে নামেন আরচার শ্যামলী রায়। তবে সেটি ছিল র‌্যাঙ্কিং রাউন্ড। আজ হবে তার আসল রাউন্ড।

সাম্বাড্রাম স্টেডিয়ামে তিনি খেলবেন কোয়ালিফাইং বা বাছাই রাউন্ডে, যার কেতাবি নাম অ্যালিমিনেশন (১/৩২) রাউন্ড। শ্যামলীর এবারের প্রতিপক্ষ মেক্সিকান গ্যাব্রিয়েলা বেয়ার্ডো।

বাংলাদেশ সময় রাত ১২টা ৩৯ মিনিটে তীর-ধনুক হাতে লড়াইয়ে দেখা যাবে নড়াইলের মেয়ে শ্যামলীকে।

আরচারি বা তীর-ধনুকের খেলা বাংলাদেশে প্রায় এক যুগেরও বেশি সময় আগে এসেছে। এর মধ্যে সাফল্যও কম নয়। বিভিন্ন গেমসে এ পর্যন্ত পাঁচটি স্বর্ণ জিতেছেন লাল-সবুজের আরচাররা।

বিশ্বের সেরা যুব আরচারও হয়েছিলেন বাংলাদেশের তীরন্দাজ ইমদাদুল হক মিলন। তবে এক্ষেত্রে শ্যামলী রায়ের তেমন কোনো সাফল্য নেই। বলার মতো কেবল ২০১৫ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৬১৮ স্কোর করে র‌্যাঙ্কিং রাউন্ড পেরিয়ে সর্বশেষ অ্যালিমিনেশন (১/৮) পর্যন্ত গিয়েছিলেন।

র‌্যাঙ্কিংয়ে ১৫তম হয়েছিলেন। আর এবার র‌্যাঙ্কিং রাউন্ডে করেছেন ৬০০ স্কোর। এই রাউন্ডে ৬৪ জন তীরন্দাজ অংশ নিয়েছিলেন। যাদের মধ্যে ৫৩তম হয়ে অ্যালিমিনেশন (১/৩২) রাউন্ডে ওঠেন শ্যামলী।

ক্রস পদ্ধতিতে তার প্রতিপক্ষ হয়েছেন মেক্সিকান গ্যাব্রিয়েলা। তিনি যে খুবই শক্তিশালী র‌্যাঙ্কিং রাউন্ডের স্কোর দেখলেই তা স্পষ্ট। ৬৪ জনের মধ্যে ৬৪৮ স্কোর করে ১২তম হন গ্যাব্রিয়েলা।

আরচারির ক্রস পদ্ধতি হলো, র‌্যাঙ্কিং রাউন্ডে প্রথমস্থান অর্জনকারী অ্যালিমিনেশন রাউন্ডে (১/৩২) খেলেন সর্বশেষ ৬৪তম হওয়া তীরন্দাজের সঙ্গে। সেই হিসেবে শেষদিকে ৫৩তম হওয়া শ্যামলী রায় খেলছেন প্রথমদিকে ১২তম হওয়া গ্যাব্রিয়েলার সঙ্গে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here