ঢাকা : যুদ্ধাপরাধের দায়ে দণ্ডিত আব্দুল কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হলে আওয়ামী লীগ ও সরকারকে এর জবাব দিতে হবে বলে হুঁশিয়ার করেছে জামায়াত।

আপিল বিভাগে কাদের মোল্লার ফাঁসির রায়ের পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ার পর বৃহস্পতিবার এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ বলেন, কাদের মোল্লার প্রতি ফোঁটা রক্তের জবাব আওয়ামী লীগকে দিতে হবে।

৫ ফেব্রুয়ারি জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার পর গত ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাজা বাড়িয়ে ফাঁসির আদেশ দেয়।

এর আড়াই মাসের মাথায় পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে ট্রাইব্যুনাল মৃত্যু পরোয়ানা জারি করে। মঙ্গলবার ১২টা ১ মিনিটে মৃত্যুদণ্ডের রায় কার্যকর করা হওয়ার কথা জানানো হলেও আসামিপক্ষের আবেদনে সুপ্রিম কোর্টের চেম্বার জজ তা স্থগিত করে দেয়।

বুধ ও বৃহস্পতিবার আসামিপক্ষের রিভিউ আবেদনের ওপর শুনানি শেষে তা খারিজ করে দেয় আপিল বিভাগ। এর ফলে তার ফাঁসি কার্যকরের বাধা কাটলো।

বিৃতিতে বলা হয়, সরকারের মনে রাখা দরকার জনাব আব্দুল কাদের মোল্লাকে হত্যা করা হলে তার প্রতিফোঁটা রক্তের জবাব আওয়ামী লীগ ও তার সরকারকে দিতে হবে। আওয়ামী লীগকে অনাগত ভবিষ্যতে বিচার নামক প্রহসনের জন্য আসামির কাঠগড়ায় দাঁড়াতে হবে। এই সরকারকে তারা বে-আইনি, অসাংবিধানিক ও নিজের ছকে বিচার পরিচালনা করে মৃত্যুদণ্ড হাসিল করার নানাবিধ ষড়যন্ত্র ও চক্রান্তের কারণে অবশ্যই জনতার আদালতে দাঁড়াতে হবে।

মকবুল আহমাদ বলেন, আমাদের সুস্পষ্ট বক্তব্য হলো, জনাব আব্দুল কাদের মোল্লাকে বিচারের নামে প্রহসন করে হত্যার যে আয়োজন করেছিল সরকার তা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। যে আইনে তার বিচার করা হলো তা এবং ট্রাইব্যুনাল, দেশে-বিদেশে ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত।

“শুরু থেকে শেষ পর্যন্ত বিচার পরিচালিত হয়েছে সরকার নির্দেশিত ছকে। বিশ্ব সম্প্রদায় বিচার প্রক্রিয়া ও রায় সম্পর্কে যেসব বক্তব্য রেখেছেন এ সরকার তা অগ্রাহ্য করে জনাব আব্দুল কাদের মোল্লাকে হত্যা করতে অস্থির হয়ে পড়েছে।

বিবৃতিতে দাবি করা হয়, জাতিসংঘ মানবাধিকার কমিশনার নাভি পিল্লাই, দুইজন বিশেষজ্ঞ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, হিউম্যান রাইটস ওয়াচ, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, ব্রিটিশ সিনিয়র পররাষ্ট্রমন্ত্রী, তুরস্ক, অষ্ট্রেলিয়া, ব্রিটিশ পার্লামেন্টের সদস্য, লর্ড এ্যাভেবুরি, লর্ড কার্লাইলসহ আন্তর্জাতিক মহল কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করার আহ্বান জানিয়েছে।

এদিকে পৃথক এক বিবৃতিতে বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার গ্রামের বাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় দৈনিক পত্রিকায় প্রকাশিত খবরের প্রতিবাদ জানিয়েছে জামায়াত।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য হামিদুর রহমান আযাদ বিবৃতিতে বলেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার গ্রামের বাড়িতে অগ্নিসংযোগ করার ঘটনার সাথে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here