আইএসমুক্ত ইরাকের রামাদিডেস্ক নিউজ :: ইরাকের আল-আনবার প্রদেশের রাজধানী রামাদি শহর পুরোপুরি আইএস জঙ্গিদের কবল থেকে মুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী। সোমবার ইরাকি সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রসুল জানিয়েছেন, রামাদি এখন পুরোপুরি মুক্ত।
এর আগে রোববার ইরাকি সেনারা আইএসের কাছ থেকে শহরের প্রধান প্রশাসনিক ভবনগুলো দখল করে নেয়। তবে এখনো শহরের কিছু স্থানে আইএস জঙ্গিরা অবস্থান করছে বলে জানিয়েছেন আনবার প্রদেশের সেনা কমান্ডার জেনারেল ইসমাইল আল-মাহলাওয়ি।
এছাড়া শহরের বিভিন্ন স্থানে আইএস জঙ্গিদের পেতে রাখা বোমা নিষ্ক্রিয় করতে ইরাকি সেনারা কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। সংবাদসূত্র : বিবিসি, আল-জাজিরা, এপি অনলাইন ইরাকি সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রসুল রামাদিতে আইএসের বিরুদ্ধে এই বিজয়কে কিংবদন্তিতুল্য বিজয় হিসেবে উল্লেখ করে বলেন, রাজধানী বাগদাদ থেকে প্রায় ৫৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত রামাদির সরকারি ভবনগুলোতে ইরাকের পতাকা ওড়ানো হয়েছে। এতদিন সেখানে আইএসের পতাকা উড়ছিল।

কয়েক সপ্তাহ আগে ইরাকের সেনাবাহিনী আইএস জঙ্গিদের হাত থেকে রামাদি শহর মুক্ত করার অভিযান শুরু করে। গত মে মাসে আইএসের হাতে ইরাকের পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশের প্রধান শহর রামাদির পতন হয়। সোমবার তা আবারো ইরাকি সেনাবাহিনী পুনর্দখল করল। ইরাকি সেনাবাহিনী গত রোববার রামাদির কেন্দ্রস্থলে অবস্থিত প্রশাসনিক ভবনগুলো পুনর্দখল করে। এ সময় আইএস জঙ্গিদের অনেকে নিহত হয় এবং বাকিরা পালিয়ে যায়।

অবশ্য আনবার প্রদেশের সেনা কমান্ডার জেনারেল ইসমাইল আল-মাহলাওয়ি জানিয়েছেন, শহরের কোথাও কোথাও এখনো আইএসের সন্ত্রাসীরা রয়ে গেছে। তাদের বিরুদ্ধে ‘ছোটখাটো’ সংঘর্ষ চলছে। বিষয়টিকে তিনি ‘অগুরুত্বপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন।
প্রশাসনিক ভবনগুলো দখলের পর রোববার থেকেই ইরাকি নিরাপত্তা বাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দল আইএসের পেতে রাখা কয়েক হাজার বোমা সরিয়ে ফেলতে শুরু করে। ইরাকি সেনাবাহিনীর অষ্টম ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল মজিদ আল-ফাতলাবি বলেন, ‘আইএস জঙ্গিরা বিভিন্ন রাস্তায় এবং ওই সরকারি কমপ্লেক্সের বিভিন্ন ভবনে তিন শতাধিক বোমা পেতে রেখেছিল।’
স্থানীয় কর্মকর্তারা জানান, এক সপ্তাহ আগে রামাদির মধ্যাঞ্চল রক্ষায় আইএসের প্রায় ৪০০ জঙ্গি লড়াইয়ে অংশ নেয়। এতে কতজন নিহত হয়েছে এবং কতজন পালিয়ে যেতে পেরেছে, তা এখনো জানা যায়নি। তবে ওই লড়াইয়ে সরকারি বাহিনীর কোনো সদস্য নিহত হয়নি বলে ইরাকি কর্তৃপক্ষ জানিয়েছে।
হাসপাতাল সূত্র জানিয়েছে, সেখানে যুদ্ধে সরকারি বাহিনীর প্রায় ১০০ সেনা আহত হয়েছে এবং রোববার তাদেরকে বাগদাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অবশ্য বেসামরিক লোকজনের হতাহতের ব্যাপারেও বিস্তারিত জানানো হয়নি। তবে ইরাক সরকার বলছে, অভিযান শুরু করার আগেই শহরের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছিল।
এদিকে, রামাদিতে যুগান্তকারী বিজয় লাভ করায় ইরাকের নাগরিকরা বাগদাদ এবং কারবালাসহ বিভিন্ন নগরীর রাজপথে উল্লাসে ফেটে পড়ে। ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনের ভিডিও ফুটেজে জনগণের এই বিজয়োৎসব দেখানো হয়।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here