ঢাকা: অস্ট্রেলিয়া ও ভারতের ৫ ম্যাচ সিরিজের ১ম টেস্টটি শুরু হচ্ছে আজ মঙ্গলবার ভোর ৬টায়। আর এর মধ্যদিয়ে সদ্য প্রয়াত ফিলিপ হিউজের শোক কাটিয়ে আবারও মাঠের লড়াইয়ে নামছে টিম অস্ট্রেলিয়া। তবে এডিলেড টেস্টে হিউজের স্মরণে থাকবে নানা আয়োজন। এরই মধ্যে এ টেস্টে হিউজকে অনারারি থার্টিন ক্রিকেটার হিসেবে নাম ঘোষণা করেছে অসি ক্রিকেট বোর্ড। তবে পেশাদার বলে দুদলই এ টেস্টে ভাল করতে মরিয়া। প্রসঙ্গত পৃথিবীর সবচেয়ে বড় সত্য হচ্ছে মৃত্যু। কিন্তু তাই বলে অস্বাভাবিক মৃত্যু। তা তো কাম্য নয়। খেলার মাঠ, উইকেট, গ্যালারী ও কঠিন পিচ। সবকিছু তো নিখাদ বিনোদনের জন্য। আর সেই বিনোদন দিতে গিয়েই, অকালে চলে গেলেন ফিলিপ হিউজ। এমন দুর্ঘটনা না ঘটলে হয়তো এ টেস্টেই দলে থাকতেন তিনি। না হিউজ তো থাকবেন এডিলেড টেস্টে।
হিউজের জন্য টিম অস্ট্রেলিয়া ও সমর্থকরা এখনো শোকাহত। তাই এডিলেড নয়, টেস্ট হয়ে পড়েছে হিউজ টেস্ট। কতই না পরিকল্পনা। মাঠে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা অসিদের ৪০৮ নম্বর ক্রিকেটার হিউজের সেই নাম্বার বুকে নিয়ে মাঠে নামবেন। দুদলের ক্রিকেটাররা বড় করে লেখা ৪০৮ এর সামনে দাড়িয়ে পালন করবেন নিরবতা। তার শেষ ইনিংসে করা ৬৩ রানের জন্য ৬৩ সেকেন্ড দিবেন হাততালি। দর্শকরা হাতে রাখবেন নট আউট ৬৩ লেখা প্ল্যাকার্ড।
হয়তো এত আয়োজনেও আর ফিরে আনা যাবে না ২৫ বছরে না ফেরার দেশে যাওয়া হিউজকে। কিন্তু সেই হিউজের মৃত্যুর শোককে শক্তিতে রূপ দিয়ে জিততে চান এডিলেড টেস্ট। এজন্য জনসনরা প্রস্তুতি গতি ছড়াতে। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের পেসার মিচেল জনসন বলেন, হিউজ এ টেস্টে আমাদের সঙ্গে থাকবেন। এছাড়া ক্লার্কের মত ভাল অধিনায়ক আছে আমাদের। আমরা সর্বোচ্চ দিয়ে লড়াই করবো। সবাই হিউজের জন্য এ টেস্টে ভাল করতে মরিয়া।
অস্ট্রেলিয়া দল যখন শোক, প্রতিশোধ ও হিউজ স্মরণে ব্যস্ত তখন ভারতের ৩২তম টেস্ট অধিনায়ক হওয়া কোহলির ভাবনায় ১ম এসাইনম্যান্টেই বাজিমাত করা। নিজেদের পেশাদার দাবি করে রোহিত শর্মা, পুজারা, শেখর ধাওয়ানরা ধোনি বিহীন ভারতকে শুরুতেই জয় এনে দিতে চায়। তিনি বলেন, আমরা পেশাদার। এ দুর্ঘটনা আমাদেরও কষ্ট দিচ্ছে। কিন্তু খেলার জন্য টিম ইন্ডিয়ার প্রস্তুতি বেশ ভাল। সবাই ভাল কিছু করতে মরিয়া।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here