অতুল প্রসাদ সেনখোরশেদ আলম বাবুল, শরীয়তপুর প্রতিনিধি :: অতুল প্রসাদ সেন ১৮৭১ সালের ২০ অক্টোবর জন্ম গ্রহন করেন আর মৃত্যু বরন করেন ১৯৩৪ সালের ২৬শে আগস্ট। বৃহস্পতিবার (২০ অক্টোবর) তার ১৪৫তম জন্ম বার্ষিকী।

এই দিনে অতুল প্রসাদ সেনের জন্ম দিন পালন উপলক্ষে সরকারী ভাবে ৩ দিনের মেলার আয়োজন হওয়ার কথা ছিল। অর্থাভাবে যথাযথ সময়ে তা হচ্ছে না। অর্থের জন্য সংস্কৃতি মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে। বরাদ্দ পেলে নির্ধারিত সময়ের পরে হলেও মেলার আয়োজন হবে।

অতুল প্রসাদ সেন ছিলেন ব্রিটিশ ভারতবর্ষে ঊনবিংশ শতাব্দীতে আবির্ভুত একজন বিশিষ্ট বাঙালি গীতিকার, সুরকার ও গায়ক। তিনি একজন বিশিষ্ট সঙ্গীতবিদও ছিলেন। তাঁর রচিত গানগুলোর মূল উপজীব্য বিষয় ছিল দেশপ্রেম, ভক্তি ও প্রেম। তাঁর জীবনের দুঃখ ও যন্ত্রণাগুলি তাঁর গানের ভাষায় বঙ্গময় মূর্তি ধারণ করেছিলেন।

অতুল প্রসাদ সেনের জন্মভূমি শরীয়তপুরের নড়িয়া উপজেলার বিঝারী ইউনিয়নে পঞ্চপল্লী এলাকায়। পঞ্চপল্লী গুরুরাম উচ্চ বিদ্যালয় মাঠে তার প্রতিকৃতি মূড়াল তৈরী করা হয়েছে। গত বছর তার প্রতিকৃতি উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রনালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নুর উপস্থিত ছিলেন। তখন তিনি বলেছিলেন এ বছর অতুল প্রসাদ সেনের জন্ম বার্ষিকী উপলক্ষ্যে ৩ দিন ব্যাপী মেলার আয়োজন করা হবে। এ বছর অর্থাভাবে সে মেলা হচ্ছে না।

পঞ্চপল্লী গুরুরাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌতম চন্দ্র দাস বলেন, মন্ত্রী মহোদয়ের কথা মতো এমপি কর্ণেল (অবঃ) শওকত আলীকে বিষয়টি অবগত করি। জেলা প্রশাসক বরাবর আবেদন করি। তেমন কোন সাড়া পাইনী। অতুল প্রসাদ সেনের এবারের জন্ম বার্ষিকীতে মেলার হচ্ছে না।

স্থানীয় মুরব্বি বীর মুক্তিযোদ্ধা সেকান্দার চৌকিদার (৭০) বলেন, গত বছর মন্ত্রী উপস্থিত হয়ে বলে গেছেন এ বছর অতুল প্রসাদ সেনের ১৪৫তম জন্ম বার্ষিকীতে সরকারী ভাবে ৩দিন ব্যাপী মেলার আয়োজন করা হবে। আমরা ডিসি সাহেবের সাথে যোগাযোগ করে কোন সুবিধা পাইনি। স্থানীয় ভাবে জন্মদিন পালনের ছোটখাট আয়োজন করেছি। মেলার কোন আয়োজন হয় নাই।

সুদর্শণ বাছার বলেন, অতুল প্রসাদ সেনকে আমরা চিনলাম না। কখনই তার জন্মদিনে বড় কোন আয়োজন হয় নি। সাবেক জেলা প্রশাসক রাম চন্দ্র দাস সার্বিক সহায়তায় মূড়াল তৈরী করি। মূড়াল উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

তিনি বলে ছিলেন এবারের জন্মদিন উদ্‌যাপনে সরকারী ভাবে তিন দিনের মেলা হবে। আমরা নিজেদের অবস্থান থেকে এমপি শওকত আলী ও নাহিম রাজ্জাকের সাথে যোগাযোগ রাখি। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করেছে। কিন্তু কোন মেলা বা জন্ম দিনের আয়োজন করা হয় নাই।

জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হোসাইন খান বলেন, এ বছর সরকারী ভাবে অতুল প্রসাদ সেনের জন্মদিন ও মেলার আয়োজন হওয়ার কথা ছিল। আমরা সংস্কৃতি মন্ত্রণালয়ে বরাদ্দ চেয়ে আবেদন পাঠাই। এখনও কোন বরাদ্দ পাইনি। বরাদ্দ পেলে যত দ্রুত সম্ভব মেলার আয়োজন করবো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here