‘শক্তিশালী গণতন্ত্রের জন্য জ্ঞানভিত্তিক রাজনীতির বিকল্প নেই’

সংসদীয় গণতন্ত্র শক্তিশালী করতে জ্ঞানভিত্তিক রাজনীতির বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজনৈতিক দক্ষতা অর্জনে নেতা-কর্মীদের তথ্য-প্রযুক্তির জ্ঞান থাকা প্রয়োজন বলেও মনে করেন তিনি।

বুধবার রাজধানীর একটি হোটেলে বিএনপির রাজনৈতিক কর্মশালার উদ্বোধন পর্বের বক্তব্যে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আধুনিক সমাজ ব্যবস্থায় জ্ঞানভিত্তিক রাজনীতি ছাড়া দেশ ও জনগণের উন্নয়ন করা যাবে না। রাজনীতি করলেই হবে না, রাজনৈতিক দূরদর্শিতা ও প্রযুক্তি জ্ঞানও থাকতে হবে।’

দক্ষতা অর্জনে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, মাঠের রাজনীতির বাইরে জ্ঞান চর্চার মাধ্যমে একজন কর্মীকে দক্ষ ও যোগ্য হিসেবে পরিচিতি পেতে হবে।

বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদুজ্জামানের সভাপতিত্বে দিনব্যাপী এই কর্মশালায় বিএনপির ৫২ জন নেতা-কর্মী প্রশিক্ষণ নিচ্ছেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, যুক্তরাষ্ট্র ভিত্তিক সংগঠন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি চিফ ডেভিড ডেথ ম্যান প্রমুখ।

দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আরএ গণি, ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু ও যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে চায় পরিবার

স্টাফ রিপোর্টার :: খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে চায় তার পরিবারের ...