ডেস্ক রিপোর্ট :: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে কোভিড-১৯ টিকা প্রথম ডোজ গ্রহণের ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ গ্রহণের কথা বলা হয়েছে। সারাদেশে ৭ ফেব্রুয়ারি একযোগে টিকা প্রদান করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী দ্বিতীয় ডোজ টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

মন্ত্রী আজ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আধুনিকায়ন, সম্প্রসারণ এবং পুনর্নির্মাণ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত এক সভা শেষে উপস্থিত গণমাধ্যমকর্মীদের এসব কথা বলেন।

বর্তমানে দেশে টিকা গ্রহণের জন্য ৩৬ লাখ ৪৩ হাজার ২৫৯ জন রেজিস্ট্রেশন করেছেন  উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৭ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে মোট ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন টিকা গ্রহণ করেছেন। এদের মধ্যে পুরুষ ১৫ লাখ ১৮ হাজার ৭১৫ জন এবং মহিলা ৭ লাখ ৮৯ হাজার ৪৪২ জন। টিকার নতুন ডোজ প্রদানে বিশ্বের অনেক দেশই আগ্রহ প্রকাশ করছে এবং সরকারের সাথে আলোচনা করছে বলেও স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, পূর্বের ৭০ লাখ টিকার পাশাপাশি গতরাতে আরো নতুন ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। দেশে চলমান চল্লিশোর্ধ্ব ব্যক্তিদের টিকা প্রদান কার্যক্রমের পাশাপাশি দেশের শিক্ষক, বিমানের পাইলট, জাহাজের ক্রুসহ আরো অন্য ফ্রন্টলাইনারদের টিকা প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বলেও

স্বাস্থ্যমন্ত্রী জানান।

সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মোঃ আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here