ডেস্ক নিউজ :: বর্তমান শিক্ষা ক্ষেত্রে একটি ‍‘উদ্বেগজনক’ সংকট রয়েছে উল্লেখ করে জাতিসংঘ জানিয়েছে, বিশ্বজুড়ে ১৭ বছরের কম বয়সী প্রায় ২৬ কোটি (২৫৮ মিলিয়ন) শিশু স্কুলে যাচ্ছে না এবং মাত্র ৪৯ শতাংশ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করছে।

এছাড়া প্রাপ্তবয়স্ক প্রায় ৭৭ কোটি মানুষ নিরক্ষর রয়েছে যাদের বেশিরভাগই নারী। আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে এসব কথা জানান সংস্থাটির উপ-মহাসচিব আমিনা মোহাম্মদ।

তিনি বলেন, লাখ লাখ মানুষ যারা শিক্ষা গ্রহণ করতে পারছেন না বা করেননি শুধুমাত্র তাদের জন্যই নয়, যারা শিক্ষা গ্রহণ করছে কিন্তু শিখছে না তাদের জন্যও ‘উদ্বেগজনক’ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।

অধিবেশনে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ও জাতিসংঘের শিক্ষা বিষয়ক বিশেষ দূত গর্ডন ব্রাউন বিস্ময় প্রকাশ করে বলেন, মাত্র ১১ থেকে ১২ বছর বয়সেই ৪০ কোটিরও বেশি শিশু স্থায়ীভাবে স্কুল ছেড়ে দিচ্ছে এবং প্রায় ৮০ কোটি শিশু কোন ধরনের যোগ্যতা অর্জন ছাড়াই শিক্ষা প্রতিষ্ঠান ত্যাগ করছে।

জাতিসংঘের ২০৩০ সালের লক্ষ্য হল ‘সবার জন্য অন্তর্ভুক্তিমূলক ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এবং আজীবন শিক্ষার প্রচার করা।’

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকোর মহাপরিচালক অদ্রি আজোলে বলেন, ‘শুধুমাত্র ব্যাপক বিনিয়োগই নয়, শিক্ষা ব্যবস্থার সংশোধনও আমাদের জন্য গুরুত্বপূর্ণ’।

উপ-মহাসচিব আমিনা মোহাম্মদ বলেন, ‘আন্তর্জাতিক এই শিক্ষা দিবসে অবশ্যই কর্মসূচির ডাক দিতে হবে যাতে সবার জন্য মানসম্পন্ন শিক্ষা ভবিষ্যতের লক্ষ্য না হয়ে বাস্তবে রূপান্তরিত হয়।’

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here