ডেস্ক রিপোর্ট:: শেয়ারহোল্ডারদের নগদ ৬৪ কোটি ৩২ লাখ ৯৫ হাজার ৯৭৯ টাকার সঙ্গে ১০ শতাংশ বোনাস শেয়ার দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

বিষয়টি নিশ্চিত করেছেন ব্যাংকটির কোম্পানি সচিব মিজানুর রহমান। তিনি বলেন, গত বছরের চেয়ে এবছর দ্বিগুণ মুনাফা হয়েছে। ফলে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ।

এর আগের বছর ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়া হয়েছিল।

ঘোষিত লভ্যাংশ ৬৪ কোটি ৩২ লাখ ৯৫ হাজার ৯৭৯টি শেয়ারধারীদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের লক্ষ্যে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ আগস্ট। ওই দিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই।

কোম্পানির তথ্য মতে, ২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানির ২০২০ সালে সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৮০ পয়সা। আগের বছর সমন্বিতভাবে ইপিএস ছিল ৩ টাকা ১৭ পয়সা।

বিদায়ী বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৭৮ পয়সা। আগের বছর সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় ছিল ৩ টাকা ১৬ পয়সা।

এদিক চলতি বছরের প্রথম তিন মাস (জানুয়ারি-মার্চ) অর্থাৎ প্রথম প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস দাঁড়িয়েছে হয়েছে ১ টাকা ১ পয়সা। আগের বছর সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় ছিল ৯১ পয়সা।

অন্যদিকে আলোচিত প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৯২ পয়সা। আগের বছর এককভাবে শেয়ার প্রতি আয় ছিল ৮৯ পয়সা। গত ৩১ মার্চ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৮ টাকা ৩৭ পয়সা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here