ডেস্ক রিপোর্ট:: দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় মহাখালীর ডিএনসিসি মার্কেটে চালু হওয়া কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে আজ (সোমবার) থেকে রোগী ভর্তি শুরু হয়েছে।

সোমবার (১৯ এপ্রিল) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রথম ৫ ঘণ্টায় হাসপাতালটিতে ৪০ জন করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে দুজনকে আইসিইউতে ভর্তি করা হয়েছে।

দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন। তিনি জানান, এই মুহূর্তে করোনা রোগীর চিকিৎসার জন্য সবচেয়ে বেশি সক্ষমতার হাসপাতাল এটি। সেনাবাহিনী ও নৌবাহিনীর তত্ত্বাবধানে চলছে হাসপাতালটি। এটি এক হাজার শয্যার একটি হাসপাতাল, যার অর্ধেকের বেশি শয্যায় রোগীকে অক্সিজেন সহায়তা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

নাসির উদ্দিন বলেন, আজ সোমবার সকাল ৮টা থেকে এখানে রোগী ভর্তি শুরু হয়েছে। দুপুর ১টা পর্যন্ত করোনা আক্রান্ত ৪০ জন রোগী ভর্তি হয়েছেন।

বেশি সংকটাপন্নদেরকেই এ হাসপাতালে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, অক্সিজেন সমস্যা বেশি ও আইসিইউ যাদের দরকার তাদেরকে আপাতত আসার অনুরোধ করছি। প্রতিটি বেডের সঙ্গে অক্সিজেন ব্যবস্থা সেট করা।

 

ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন সকালে বলেন, হাসপাতালটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। আজ আংশিক হলেও মাসের শেষ নাগাদ এর কার্যক্রম পূর্ণাঙ্গভাবে চালু হবে। শুরুতে ২৫০ শয্যা দিয়েই আজ হাসপাতালের চিকিৎসা কার্যক্রম শুরু হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যেই আমরা এটাতে পাঁচ শতাধিক শয্যায় পরিণত করব এবং এই মাসের মধ্যেই আশা করা যায় এক হাজার শয্যাই আমরা চালু করে দেব।

তিনি বলেন, হাসপাতালটির কার্যক্রম শুরু হচ্ছে ৫০ শয্যার আইসিইউ, ৫০ শয্যার ইমার্জেন্সি, যা অনেকটা আইসিইউর মতোই, এখানে হাই ফ্লো নাজাল ক্যানুলা, সেন্ট্রাল অক্সিজেনসহ সবকিছু থাকবে। এছাড়াও শুরুতে ১৫০টি (সিঙ্গেল) রুমের আইসোলেশন ব্যবস্থা এখানে রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here