৫০০ পেরিয়ে কবিতা পত্রিকা দৈনিক বজ্রকন্ঠ,তোলপাড় বিশ্ব সাহিত্য

Rajesh Bojrokonthoস্টাফ রিপোর্টার ::  বাংলা সাহিত্য জগতে আলোড়ন সৃষ্টি করল কবিতা পত্রিকা ‘দৈনিক বজ্রকন্ঠ’। একটি দৈনিক কবিতা পত্রিকা টানা ৫০০ টি সংখ্যা প্রকাশ করা কম কথা নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন বিস্ময় প্রকাশ করেছেন কেউ কেউ। দৈনিক কবিতা পত্রিকা প্রকাশের এই মাইলস্টোন সমস্ত দেশের সমস্ত ভাষার সাহিত্যের জন্যে-ই গর্বের। এমন সুন্দর মুহূর্তের সাক্ষী হতে পেরে ভালো লাগছে। এটা তো খুবই সন্মানের। বাংলা কবিতাকে একজন তরুণ লেখক স্বসম্মানে বিশ্বে সাহিত্যে তুলে ধরেছেন। ভারতের ছোট রাজ্য ত্রিপুরা। এই রাজ্যের রাজধানী আগরতলা থেকে বাংলা কবিতা চর্চা করেন রাজেশ চন্দ্র দেবনাথ নামে একজন তরুণ কবি। ইতিমধ্যেই বেশ কিছু গল্প ও কবিতার বই প্রকাশিত হয়েছে তাঁর। একসময় সম্পাদনা করেছেন সাহিত্য পত্রিকা ‘বজ্রকন্ঠ’। তাঁর কথায়, বজ্রকন্ঠ প্রকাশ করতে খুবই হিমশিম খেতে হয়েছে। যেমন উচ্চ মানের কবিতা, গল্প, বা অন্যান্য গদ্য সংগ্রহ করা কিংবা বলা ভালো লেখকদের দিয়ে লিখিয়ে নেওয়া খুব সহজ কাজ নয়। রাজেশের তেমন-ই সেই ভাবনার বহিঃপ্রকাশ অনলাইন দৈনিক কবিতা পত্রিকা প্রকাশ। ও-জানতেন, বেশ কিছু দৈনিক কবিতা পত্রিকা বাংলা ভাষা ও বিশ্বের বিভিন্ন ভাষায় পূর্বেও প্রকাশিত হয়েছে। অথচ সেগুলি একদম-ই বেশিদিন দীর্ঘস্থায়ী হয়নি। রাজেশের লক্ষ্য ছিল যে কোনও কিছুর বিনিময়ে এই অনলাইন দৈনিক কবিতা পত্রিকাটিকে টিকিয়ে রাখা। ও-জানতেন, কাজটি খুব সহজ হবে না। আবার থেমে থাকলেও চলবে না। ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। ২০১৮ সালের ২৬ জানুয়ারি রাজেশ শুরু করেন বজ্রকন্ঠ পত্রিকার দৈনিক অনলাইন সংস্করণ। রাজেশ বিশ্বের বিভিন্ন প্রান্তের কবিদের কাছ থেকে সংগ্রহ করেন কবিতা। মূলত তরুণ কবিরাই এই দৈনিক কবিতা পত্রিকার ধারক বাহক হলেও বয়োঃজ্যেষ্ঠ কবিদের সান্নিধ্য থেকেও বঞ্চিত হয়নি পত্রিকাটি। বাংলা সাহিত্যের নবীন ও প্রবীনদের মেলবন্ধনে গড়ে উঠে বিশ্বের একমাত্র দৈনিক কবিতা পত্রিকা ‘দৈনিক বজ্রকন্ঠ’। শুধু কবিতা-ই নয়, কবিতার বিষয়ক নানান কাজ ইতিমধ্যেই ধারাবাহিকভাবে প্রকাশ করে চলছে পত্রিকাটি।
গত ৯ জুন ২০১৯ দৈনিক বজ্রকন্ঠ-এর ৫০০ তম সংখ্যাটি প্রকাশিত হয়েছে। ৫০০ তম সংখ্যায় কবিতা লিখেছেন বাংলাদেশের অন্যতম তরুণ কবি তাহমিনা শিল্পী। এছাড়া ভারতের কবি সুবীর সরকার, কবি প্রভাত চৌধুরী, কবি সানি সরকার, কবি অর্থিতা মণ্ডল, কবি বিশ্বরাজ ভট্টাচার্য এই সংখ্যায় কবিতা লিখেছেন।
সম্পাদক রাজেশচন্দ্র দেবনাথ বলেন, ‘দৈনিক বজ্রকণ্ঠ ‘ -এর ওপর কাজ করার ভবিষ্যৎ পরিকল্পনা আরও আছে। আমরা কবিতার বিভিন্ন ভাগগুলি নিয়ে বিভিন্ন সময় বিভিন্নরকম কাজ ভবিষ্যতে বাস্তবায়ন করবো। লক্ষ্য অবশ্যই, কবিতার বিষয়ক বিভিন্ন রকম নতুন ভাবনা। যা আগে কখনও বাস্তবায়িত হয়নি। কিংবা খুব বেশি কাজ হয়নি। পাঠকরা সেই সবই নিয়মিত পড়তে পারবেন :
https://dainikbajrokantho.blogspot.com -এ ‘।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দীপ্ত টিভির ৪র্থ বর্ষপূর্তি উদযাপন

স্টাফ রিপোর্টার :: সোমবার (১৮ নভেম্বর) দীপ্ত টিভি তার অসংখ্য দর্শক, শুভানুধ্যায়ীদের ...