৪০ শতাংশ বাসিন্দা দিল্লি ছেড়ে যেতে চাইছেন

ডেস্ক নিউজ :: বিষাক্ত ধোঁয়াশা গ্রাস করেছে ভারতের রাজধানী দিল্লিকে। বায়ুদূষণ অতি বিপজ্জনক মাত্রা ছাড়িয়ে গেছে। রোববার দিল্লিতে দূষণের মাত্রা ৬০০ ছাড়িয়ে যাওয়ার কারণে ৩২টি বিমানের গতিপথ ঘুরিয়ে দেয়া হয়।

এদিকে দূষণে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় ৪০ শতাংশ বাসিন্দা চাইছেন পাকাপাকিভাবে দিল্লি ছেড়ে দিতে। ১৬ শতাংশ বাসিন্দা চাইছেন অন্তত এ ‘জরুরি অবস্থায়’ শহরের বাইরে থাকতে। লোকাল সার্কেল নামের একটি অনলাইন প্ল্যাটফর্মের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার যেখানে দিল্লিতে দূষণের মাত্রা ছিল ৪০৭, সেখানে রোববার বাতাসে বায়ুদূষণের সূচক বা একিউআই বেড়ে ৬২৫-এ পৌঁছে যায়। গোটা শহর জুড়ে এতটাই ঘন ধোঁয়া ছড়িয়ে পড়ে যে শ্বাস নেয়াও কষ্টকর হয়ে দাঁড়াচ্ছিল।

চারপাশ ঘন ধোঁয়ার চাদরে ঢাকা পড়ায় রোববার সকালে রানওয়ে দেখতে না পাওয়ায় ৩২টি উড়োজাহাজ দিল্লি বিমানবন্দরে নামতে না পেরে দিক পরিবর্তন করে চলে গেছে।

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বাতিল হয়েছে একাধিক ফ্লাইটও। ধোঁয়াশার কারণে এক হাত দূরের জিনিসও দেখা যাচ্ছে না। ফলে সড়কে যান চলাচলও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি

ডেস্ক নিউজ :: ভারতের রাজধানী দিল্লিতে দিওয়ালীর পর থেকে বাতাসের দূষণের মাত্রা ...