ব্রেকিং নিউজ

৩-৪ বছরের মধ্যে স্যানিটেশন ব্যবস্থার পরিবর্তন দৃশ্যমান হবে: ডা. খায়রুল ইসলাম

ডা. খায়রুল ইসলাম

সাইমুন মুবিন পল্লব :: ওয়াটারএইড -এর  আঞ্চলিক (দক্ষিণ এশিয়া) পরিচালক ডা. খায়রুল ইসলাম বলেছেন, বৈশ্বিক ও আঞ্চলিক স্যানিটেশন ব্যবস্থা সংজ্ঞা পরিবর্তনের সাথে সাথে দেশের স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন জরুরি। সরকারের নতুন নতুন পরিকল্পনাগুলো সফল হলে অল্প আগামী ৩-৪ বছরের মধ্যে বাংলাদেশে স্যানিটেশন ব্যবস্থার গুরুত্বপূর্ণ পরিবর্তন দৃশ্যমান হবে।

স্যানিটেশন মাস উপলক্ষে ইউনাইটেড নিউজের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, ‘সকলের জন্য সুপেয় পানি’ সরবরাহ ও ‘শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত’ করার লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এ বছর ও অক্টোবর মাসকে জাতীয় স্যানিটেশন মাস হিসেবে উৎযাপন করা হচ্ছে৷ এ বছর করোনা মহামারীর কারণে বিশেষ গুরুত্ব পাচ্ছে জাতীয় স্যানিটেশন মাস।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের চার দশকের নানামুখী কাজের অভিজ্ঞতা সম্পূর্ণ ডা. খায়রুল ইসলাম এ বিষয়ে আরও বলেন, অষ্টম পঞ্চম বার্ষিকী পরিকল্পনায় উন্নয়ন যেন মানুষ কেন্দ্রীক হয়, কেউ যেন বাদ না পড়ে যায়, সেই বিষয়ে গুরুত্ব দিতে হবে। বিশেষ করে স্যানিটেশন ব্যবস্থাকে গুরুত্বপূর্ণ করে তুলবার জন্য  এই মাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এমডিজি কালে আমরা লক্ষমাত্রা অর্জন করতে পেরেছি, এসডিজিতে স্যানিটেশনের সংজ্ঞা  আরও ব্যাপক। সে কারনে সরকারের উচ্চ মহল স্যানিটেশনের সংজ্ঞা  নির্ধারণে যত্নবান হবেন এবং বিশেষ নজর দিবেন আশা করছি।

তিনি বলেন, স্যানিটেশন ব্যবস্থা বলতে স্বাস্থ্যসম্মত উপায়ে মানুষ ও জীবজন্তুর মলত্যাগ ব্যবস্থাপনা ও নিষ্কাশন, সব কাজে নিরাপদ পানির ব্যবহার, পারিপার্শ্বিক পরিবেশের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণসহ সবকিছুকেই বোঝায়।

ডা. খায়রুল ইসলাম বলেন ,সরকার যদি আরও বৃহৎ পরিকল্পনা গ্রহন করে তাহলে এসডিজি লক্ষ্যমাত্রার দিকে দেশ এগিয়ে যাবে। বর্তমানে সরকার সকলের জন্য স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে জনস্বাস্থ্যের উন্নয়নে নানামুখী কার্যক্রম গ্রহন ও বাস্তবায়ন করে যাচ্ছে। স্থাণীয় পর্যায়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের লোকবল সংকট কাটিয়ে উঠার উদ্যোগ নিতে হবে।

সরকারের পাশাপাশি দেশের স্যানিটেশনে সাফল্য অর্জনে বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান উল্লেখ যোগ্য অবদান রেখে চলেছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে খুব শিগগিরই শতভাগ উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সক্ষম হবে বাংলাদেশ ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা! 

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: অবশেষে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে অবিশ্বাসের ...