জেসমিন বাপ্পী, নিজস্হ প্রতিনিধি ::

আগামীকাল ২৬ অক্টোবর গবেষণায় মরণোত্তর একুশে পদক প্রাপ্ত মুক্তিযোদ্ধা বুদ্ধিজীবী চট্টলতত্ত্ববিদ গবেষক আবদুল হক চৌধুরীর ২৮তম মৃত্যুবার্ষিকী। আবদুল হক চৌধুরী ১৯২২ সালের ২৪ আগস্ট চট্টগ্রাম জেলার রাউজান থানাধীন নোয়াজিশপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ৭২ বছর বয়সে ১৯৯৪ সালের ২৬ অক্টোবর পরলোক গমন করেন। তাঁর মাতা মোমেনা খাতুন চৌধুরী ও পিতা আলহাজ্ব সরফুদ্দিন ইঞ্জিনিয়ার দানশীল ব্যক্তি হিসেবে খ্যাত ছিলেন এবং ১৯৩০ সালে স্ব অর্থায়নে নোয়াজিশপুর প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। আবদুল হক চৌধুরী ’চন্দ্রাবতী’ কাব্যের রচয়িতা কবি কোরেশী মাগন এর সপ্তম অধস্থন পুরুষ।

বাঙালী জাতীয়তাবাদী আন্দোলনের মূলধারার সংগঠক আবদুল হক চৌধুরী। বায়ান্নের ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম প্রত্যক্ষ যোদ্ধা তিনি। ১৯৭৯ সালের ১১আগস্ট তিনি এবং তাঁর পুত্র শহীদুল আমিন চৌধুরী পাক হানাদার বাহিনীর হাতে নির্যাতিত ও গ্রেফতার হন। আবদুল হক চৌধুরীর গবেষণা দেশ বিদেশে ছাত্র-শিক্ষক, গবেষক ও পন্ডিত মহলে উচ্চ মর্যাদায় আসীন। চট্টগ্রামের সমাজ সংস্কৃতি ও শহর চট্টগ্রামের ইতিহাসের তিনি, পথিকৃত ইতিহাসবিদ। তাঁর গবেষণার পরিসর চট্টগ্রাম-আরকান-সিলেট ও সাহিত্যের ইতিহাস।

চট্টগ্রামের সমাজ ও সংস্কৃতি গ্রন্থটি সংস্কৃতির মহাফেজ খানা (এনসাইক্লোপেডিয়া) হিসেবে খ্যাতি পেয়েছে ভিনদেশী পন্ডিত মহলে। আবদুল হক চৌধুরীর রচিত ও প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১২টি । তাঁর রচনাবলী প্রখ্যাত ইতিহাসবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও প্রফেসর ইমেরিটাস ড. আবদুল করিমের সম্পাদনায় বাংলা একাডেমি থেকে ইতোমধ্যে প্রথম ও দ্বিতীয় খন্ড প্রকাশিত হয়েছে, তৃতীয় খন্ড প্রকাশের অপেক্ষায়। জীবদ্দশায় বহু পদক সম্মাননা পেয়েছেন আবদুল হক চৌধুরী।

গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০১১ সালে মরণোত্তর একুশে পদক পেয়েছেন তিনি। তাঁর অবদানের স্বীকৃতি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে স্ব গ্রাম নোয়াজিশপুরে নির্মিত হচ্ছে আবদুল হক চৌধুরী স্মৃতি কেন্দ্র/ সংগ্রহশালা। আবদুল হক চৌধুরী স্মৃতি পরিষদ, নোয়াজিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্থানীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের পক্ষ থেকে কবরে পুস্পার্ঘ অর্পণ, খতমে কোরআন,কবর জেয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

আবদুল হক চৌধুরী স্মৃতি পরিষদের সভাপতি প্রফেসর ড. অনুপম সেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. ওবায়দুল করিম প্রয়াত মনীষী আবদুল হক চৌধুরীর মৃত্যু দিবসে তাঁর জন্য দোয়া চেয়েছেন সকলের কাছে ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here