বছরে ২০ মিটার করে গলছে গঙ্গোত্রী হিমবাহ

ডেস্ক রিপোর্টঃঃ  তুষারপাত কমে যাওয়া, বৃষ্টির পরিমাণ এবং নিয়মিত তাপমাত্রা বেড়ে যাওয়ায় দ্রুত গলে যাচ্ছে গঙ্গোত্রী হিমবাহ। এর ফলে প্রতি বছর প্রায় ২০ মিটার করে গলছে এই হিমবাহ।

একটি পরিসংখ্যান বলছে, ১৯৩৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সময়ে গঙ্গোত্রী হিমবাহ প্রতি বছর গড়ে ২০ মিটার করে গলেছে। কিন্তু এখানেই শেষ নয়। গত ১ দশকে গঙ্গোত্রী গ্লেসিয়ার ৩০০ মিটার গলে গেছে। সবারই জানা এই গঙ্গোত্রী হিমবাহ থেকেই গঙ্গার উৎপত্তি। দেরাদুনের ‘ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজি’ জানিয়েছে, ১৯৩৫ সাল থেকে চলতি ২০২২ সাল পর্যন্ত গঙ্গোত্রী হিমবাহটি ১৭০০ মিটার গলে গেছে!

ভূতত্ত্ববিদেরা জানান, তাপমাত্রা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের প্রায় সব হিমবাহ দ্রুতগতিতে গলে যাচ্ছে। চলতি শতকেই এক-পঞ্চমাংশের বেশি বৈশ্বিক সমুদ্র স্তর বৃদ্ধিতে ভূমিকা রাখছে হিমবাহ গলা পানি। তুষারপাত বেশি হলে তা হিমবাহকে রক্ষা করে, তবে বৃষ্টি বাড়লে তা হিমবাহকে গলিয়ে।

১৯৩৫ সালের মানচিত্র গবেষণা করে জানা গেছে, গঙ্গোত্রী হিমবাহটি ১৭০০ মিটার গলে গেছে! হিমবাহ গলার এই হার গত কয়েক বছরে বেড়েছে। প্রতি দশকে এই হার আগের দশকের চেয়ে বেড়েছে।

সমগ্র গঙ্গোত্রী হিমবাহ গলতে এখনও ১৫০০ বছর লাগবে বলে ধারণা করেন পরিবেশ বিজ্ঞানীরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here