২০২১ সাল থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল

স্টাফ রিপোর্টার :: প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো আনুষ্ঠানিক পরীক্ষা নেয়া হবে না ২০২১ সাল থেকে। শ্রেণি কক্ষে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীর শিখনদক্ষতা মূল্যায়ন করা হবে। তবে এর আগে আগামী জানুয়ারি থেকে এই কার্যক্রমের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ লক্ষ্যে দেশের ১০০ স্কুল নির্বাচন করা হয়েছে।

এতে সচিব বলেন, প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমাতে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ছয় মাস ধরে এ নিয়ে কাজ করছি। ইতিমধ্যে রূপরেখা তৈরি করা হয়েছে। পদ্ধতি সারা দেশে প্রয়োগের আগে এর ত্রুটি নির্ধারণে আগামী বছর এর পরীক্ষামূলক প্রয়োগ করা হবে ১০০ বিদ্যালয়ে। এসব বিদ্যালয়ে মাসিক ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। এর ভিত্তিতে শিশুরা পরবর্তী ক্লাসে উন্নীত হবে। তবে চতুর্থ শ্রেণি থেকে পরীক্ষা থাকবে।

সচিব বলেন, পাইলটিং কার্যক্রম শেষ হলে ২০২১ সাল থেকে দেশের ৬৫ হাজারের বেশি বিদ্যালয়ে এ পরীক্ষা বাতিল করে ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। পাশাপাশি ২০২১ সাল থেকে প্রাথমিক পর্যায়ে নতুন পাঠ্যক্রম প্রণয়ন করা হবে বলে জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদ্মাসেতু উদ্বোধনের দিনেই ট্রেন চলবে: রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধনের দিনেই এর ওপর দিয়ে ...